বিক্রি হয়ে গেল সরকারি বাসস্ট্যান্ড, ঘুণাক্ষরে টের পেল না প্রশাসন

Published on:

bus stand

নদিয়াঃ কোনও ছোটখাটো জিনিস না, রাতারাতি নাকি বিক্রি হয়ে গেল আস্ত একটা বাসস্ট্যান্ড। তাও কিনা বাংলার বুকে এহেন ঘটনা ঘটে গেল। সবথেকে বড় কথা, এই বিষয়টি ঘুণাক্ষরেও নাকি টের পেল না প্রশাসন। যে কারণে এখন প্রশাসনের অন্দরেই একে অপরের বিরুদ্ধে কাদা ছোঁড়াছুড়ি হচ্ছে। বাংলার বুকে ঘটে যাওয়া এহেন ঘটনাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছে। প্রশাসনের নজর এড়িয়ে কীভাবে এত বড় ঘটনা ঘটে গেল এখন সেটা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিক্রি হয়ে গেল সরকারি বাসস্ট্যান্ড ও পাশের মার্কেট

জানলে অবাক হবেন, বিক্রি হয়ে গেল সরকারি বাসস্ট্যান্ড ও পাশের মার্কেট। আর চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে নদিয়ার পলাশিপাড়া এলাকায়। হ্যাঁ ঠিকই শুনেছেন। স্থানীয় সূত্রে খবর, এই বাসস্ট্যান্ড কিন্তু আজকের না, বেশ অনেক পুরনো। আর এটি তৈরি হয়েছিল বাম আমলে। উদ্বোধন করেছিলেন মন্ত্রী সুশান্ত ঘোষ। সেই সময় সরকার জমি অধিগ্রহণ করলেও রেকর্ড বা পর্চাতে জমির মালিকানার পরিবর্তন করেনি। আর সেই সুযোগের সদ্ব্যবহার করে জমির পুরনো মালিকেরা ওয়ারিশ সূত্রে সেই জমি বিক্রি করে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে ঘটনা প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছেন পলাশিপাড়া বিএলআরও অফিসের আধিকারিকরা। এদিকে জেলার ভূমি সংস্কার দফতর সমগ্র বিষয়টিকে খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।

ফিরে যেতে হবে ১৯৭৯ সালে

এই ঘটনার মূলে যেতে হলে ফিরে যেতে হবে ১৯৭৯ সালে। ১৯৭৯ সালের ১ জুলাই পলাশিপাড়ায় জলঙ্গি নদীর উপর মন্ত্রী যতীন চক্রবর্তীর হাত দিয়ে দ্বিজেন্দ্রলাল সেতুর উদ্বোধন হয়। এরপর এই সেতুর দুপাশে পড়ে থাকা জমি অধিগ্রহণ করা শুরু করে সরকার। একে একে দোকানপাট এবং পরে এই বাস স্ট্যান্ডটি তৈরি করা হয়। বাম আমলের মন্ত্রী সুশান্ত ঘোষ ও প্রয়াত আরেক মন্ত্রী কমলেন্দু সান্যাল বাসস্ট্যান্ডের উদ্বোধন করেছিলেন।

আরও পড়ুনঃ পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে মোটা টাকা, ঢুকবে বকেয়া DA! কত মিলবে?

এরপর সম্প্রতি বাসস্ট্যান্ডের সামনে থাকা ব্যবসায়ীদের কাছে উচ্ছেদের জন্য হাই কোর্টের নোটিশ আসে। সেই নোটিশের পরিপ্রেক্ষিতে ব্যবসায়ীরা খোঁজখবর নিয়ে জানতে পারেন সেতুর দুই পাশে রাস্তা করার জন্য যে সমস্ত জমি সরকার অধিগ্রহণ করেছিল সেই সব জমির রেকর্ড পূর্বতন জমির মালিকদের নামেই রয়ে গিয়েছে। এবং সেই মালিকদের কোনও একজন ওয়ারিশ বাসস্ট্যান্ডের সেই জমি বিক্রি করে দেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X