‘৮৫ হাজারে কী হয়, কমপক্ষে ১০ লাখ দিন’, পুজোয় অনুদান নিয়ে রাজ্যকে বলল হাইকোর্ট

Published on:

t. s. sivagnanam calcutta high court

শ্বেতা মিত্রঃ দুর্গাপুজোর অনুদান নিয়ে রাজ্য সরকারকে ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। “৮৫ হাজার টাকায় কি হয়? পুজো কমিটিগুলোকে কম করে ১০ লক্ষ টাকা দিন,” বলেছেন হাইকোর্টের প্রধান বিচারপতি।

দুর্গাপুজোর অনুদান নিয়ে বড় মন্তব্য হাইকোর্টের

দূর্গাপুজোর অনুদান নিয়ে কলকাতার উচ্চ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মামলা দায়ের করেছেন সৌরভ দত্ত। তিনি আগেও আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এবার তিনি জানতে চেয়েছে, রাজ্য সরকার পুজো কমিটিগুলোকে দুর্গাপুজোর অনুদানের জন্য যে টাকা দিচ্ছে তার উৎস কী? টাকার উৎস জানতে চাওয়ার পাশাপাশি জনস্বার্থ মামলায় এও জানতে চাওয়া হয়েছে, অনুদানের টাকা ক্লাবগুলো গাইডলাইন মেনে ব্যবহার করছে কি না?

মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সব কথাই শুনেছেন। শোনার পরেই ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘৮৫ হাজার টাকায় কি হয়? পুজো কমিটিগুলোকে কমকরে ১০ লক্ষ টাকা দিন।’

রাজ্যকে কী বলল আদালত?

সোমবার শুনানি চলছিল বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি বিভাস পট্টনায়কের ডিভিশন বেঞ্চে। টিএস শিবজ্ঞানম বলেছেন, ‘৮৫ হাজার টাকায় কী হয়? বড় জোর একটা তাঁবু খাটানো যেতে পারে। না হলে কার্যকরি কমিটির সদস্যদের কাজে সে টাকা লাগতে পারে। দু’বছর দুগাপুজো ঘুরে দেখেছি, এই টাকায় কিছুই হয় না। অনুদানের টাকা কমপক্ষে ১০ গুণ বাড়ানো হলে কাজে লাগতে পারে।’

WhatsApp Community Join Now

দূর্গা পুজো শুরু হওয়ার আগে হাতে গোনা আর কয়েক দিন বাকি। অন্যান্য বছরের তুলনায় এবারের প্রাক দুর্গাপুজো অনেকটা আলাদা। কারণ আর জি করের ঘটনা। সমাজের সকল স্তরের মানুষ প্রতিবাদে সোচ্চার। কিছু পুজো কমিটি দূর্গা পুজোর অনুদানের টাকা নিতে অস্বীকার করেছে। উৎসবের মরশুমের আগে রাজ্য সরকার যখন চাপে, তখনই এল বিচারপতির তির্যক মন্তব্য।

সঙ্গে থাকুন ➥
X