বাসওয়ালাদের দাপাদাপি শেষ, বড় নির্দেশ দিল হাইকোর্ট! স্বস্তিতে যাত্রীরা

Published on:

bus

কলকাতাঃ শহর হোক বা শহরতলী, ট্রেনের পাশাপাশি বাস ছাড়া মানুষের জীবন এক কথায় অচল। যতই ভাড়া বেশি হোক না কেন মানুষ কিন্তু বাসে ওঠা ছাড়েন না। আর এরই কার্যত সুযোগ নিয়ে নিজেদের মনমর্জি মতো বাসের ভাড়া নেওয়া হয় বলে অভিযোগ। তবে আর দাদাগিরি চলবে না, কারণ এমনই এক নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট যা শুনে সকলেই অবাক হয়ে যেতে পারেন বৈকি।

যদিও হয়তো খুশি হবেন না বাস মালিকরা। এমনিতে ট্রেনের পাশাপাশি মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এই বাস। বাস পরিষেবা নিয়ে বছরের পর বছর ধরে বহু মানুষ নানা অভিযোগ করেন বৈকি। কখনও দ্রুত গতিতে বাস চালানো, রেষারেষি থেকে শুরু করে যা রেট তার থেকে বেশি টাকা নেওয়া ইত্যাদি আরও নানা অভিযোগ তো থাকেই। তবে এবার এই ভাড়ার বিষয়ে রাশ টানতে উদ্যোগী হল কলকাতা হাইকোর্ট। এখন নিশ্চয়ই ভাবছেন যে কলকাতা হাইকোর্ট কী নির্দেশ দিয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। অর্থাৎ আর বেগরবাই করলে রাস্তায় বাস নামানো অবধি মুশকিল হতে পারে, তা নিয়েও আশঙ্কা করছে বাস মালিক সংগঠনগুলি।

কী নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট?

কলকাতা হাইকোর্ট একটি নির্দেশিকা জারি করেছে। আর এই নির্দেশিকা অনুযায়ী, বেসরকারি বাসগুলিতে এবার সরকার অনুমোদিত ভাড়ার সুস্পষ্ট তালিকা টাঙাতে হবে। মূলত গত বছর বেসরকারি বাসের ভাড়া সংক্রান্ত একটি মামলায় হাই কোর্টের রায়ের প্রেক্ষিতে আঞ্চলিক পরিবহণ দফতর সম্প্রতি নতুন করে বাস মালিক সংগঠনগুলিকে এই নির্দেশ পাঠিয়েছে, আর এই নির্দেশিকা দেখে সকলেরই চোখ কপালে উঠেছে। অন্যদিকে বাস মালিক সংগঠনগুলির দাবি অনুসারে, দেশজুড়ে যে হারে পেট্রোল-ডিজেলের রেট বাড়ছে তাতে করে বাসের ভাড়াও বাড়াতে হচ্ছে।

আরও পড়ুনঃ ভয়ঙ্কর দুর্ঘটনা! বিশ বাঁও জলে সিকিম রেল লাইনের কাজ, আতঙ্কে শ্রমিকরা

২০২৩ সালে জনৈক প্রত্যুষ পাটোয়ারির দায়ের করা একটি মামলার রায়ে হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বেসরকারি বাসে বাড়তি ভাড়া নেওয়া আটকাতে একাধিক কঠোর পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিল। সেখানে বাসে ভাড়ার তালিকা টাঙানো থেকে শুরু করে লিখিত অভিযোগ জানানোর জন্য আলাদা খাতা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X