লক্ষ লক্ষ রেল যাত্রীর সমস্যার সমাধান, এবার যা করল হাইকোর্ট! কুর্নিশ জানাচ্ছে সবাই

Published on:

calcutta highcourt

কলকাতাঃ বর্তমানে যত সময় এগোচ্ছে ততই রেলের যাত্রী সংখ্যা হু হু করে বেড়েই চলেছে। বর্তমানে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য মানুষ এই রেল ব্যবস্থাকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নেন। কারণ রেলে ভ্রমণ একদিকে যেমন সস্তার তেমনি আরামদায়কও বটে। এদিকে ভারতীয় রেলও যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছে। তবে এবার কলকাতা হাইকোর্ট এই রেলে ভ্রমণ করা যাত্রীদের সুবিধার্থে এমন এক রায় দিল যা শুনে সকলেই চমকে যেতে পারেন।

বড় রায় আদালতের

রেলে ভ্রমণের সময় বেশ কিছু সমস্যার মুখে পরতে হয় মহিলা যাত্রীদের। যেমন শারীরিক নিগ্রহ, মহিলা কামরায় পুরুষ যাত্রীর আবির্ভাব ইত্যাদি। অনেক সময়েই দেখা যায়, পুরুষ যাত্রী চলন্ত ট্রেনে মহিলা কামরায় উঠে পড়েন। আর এই নিয়ে মুহুর্মুহু মহিলা যাত্রীদের অভিযোগ জমা পড়ে রেলের কাছে। সম্প্রতি এমনই এক মামলার শুনানি চলছিল হাইকোর্টে।

হাইকোর্ট কড়া নির্দেশ দিল রেলকে। সাফ সাফ জানানো হল, মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে ভ্রমণ করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে। শুধু তাই নয়, কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে স্টেশনে বা রেলে নিরাপত্তারক্ষীদের সংখ্যা বাড়াতে হবে। মামলায় রেলের আইনজীবী দাবি করেন, টিকিট না কেটে যাতায়াত করার জন্য শুধুমাত্র শিয়ালদহ ডিভিশনে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ৩৪৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

বড় দাবি আবেদনকারীর

ট্রেনে রোজকার ঝামেলা পোহাতে হয়, এই অভিযোগ তুলে পেশায় আইনজীবী পিয়েতা ভট্টাচার্য আদালতের দ্বারস্থ হন। মামলাকারীর আইনজীবী তমাল সিংহ রায় জানিয়েছেন, পিয়েতা প্রত্যেকদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন। মহিলা স্পেশাল ট্রেনে মহিলা ছাড়াও বহু পুরুষ যাতায়াত করেন, যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে মহিলা যাত্রীদের। এখানেই শেষ নয়, মহিলাদের সঙ্গে দুর্ব্যবহার করেন পুরুষ যাত্রীরা। আবেদনকারীর দাবি, এই অভিযোগ জানিয়ে তিনি একাধিকবার রেলকে চিঠি দিয়েছেন। কোনও সাড়া পাননি। তাই আদালতের দ্বারস্থ। এদিকে আদালত জানিয়ে দিয়েছে, এই বিষয়গুলি কড়া হাতে দমন করতে রেলকে ব্যবস্থা নিতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X