বেতন বাড়ছে সিভিক ভলান্টিয়ারদের, কত ঢুকবে অ্যাকাউন্টে? রইল হিসেব

Published on:

mamata-civic

আপনিও যদি সিভিক ভলেন্টিয়ার হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। ভোটের মুখে এবার সিভিকদের জন্য সুখবর অপেক্ষা করছে। এবার এক ধাক্কায় সিভিকদের বেতন বাড়ছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কত টাকা নতুন বাড়ছে? বিষদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর।

এমনিতেই বাংলায় DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে সমস্যা যেন মিটতেই চাইছে না সরকারি কর্মীদের। সেইসঙ্গে বকেয়া এবং বর্ধিত হারে ডিএ বৃদ্ধির দাবিতে কয়েকশো দিন ধরে বিক্ষোভ দেখিয়েই চলেছেন সরকারি কর্মীরা। যদিও মে মাস থেকে আরও ৪ শতাংশ হারে ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এরপরেই সিভিকদের নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী মে মাস থেকে সিভিক পুলিশ থেকে শুরু করে ভিলেজ পুলিশের বেতন বাড়বে। সেইসঙ্গে মিলবে বোনাসও।

সিভিক ভলান্টিয়ারদের বোনাস

চলতি বছরের রাজ্য বাজেটে সিভিকদের জন্য বড় ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সিভিক ভলান্টিয়ারদের ভাতা ১০০০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এর জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করবে রাজ্য সরকার। এছাড়াও, রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি এখন সিভিকদের জন্য সংরক্ষিত থাকবে, যা আগে ১০ শতাংশ ছিল। চলতি বছরের শুরুতেই সিভিক ভলান্টিয়ারদের বোনাস বাড়ানোর কথা ঘোষণা করেছিল নবান্ন। এবার প্রত্যেকে ৫৩০০ টাকা বোনাস পাবেন। আগে সিভিক ভলান্টিয়াররা ২০০০ টাকা বোনাস পেতেন। ২০২০ সালের ৮ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হয়েছে।

রাজ্যে দু’লক্ষেরও বেশি সিভিক ভলান্টিয়ার

২০২৩ সালের পুজোয় সিভিক ভলান্টিয়াররাও সেই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে বোনাসের পরিমাণ বাড়ানো হয়েছে। যাঁরা পুজোয় ২০০০ টাকা বোনাস পেয়েছেন, তাঁরা ২০২২-২৩ অর্থবর্ষে অতিরিক্ত বোনাস হিসেবে পাবেন ৩,৩০০ টাকা। বর্তমানে রাজ্যে দু’লক্ষেরও বেশি সিভিক ভলান্টিয়ার রয়েছেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X