‘বাংলাদেশকে ভালোবাসি, তবে তিস্তার জল দেওয়া অসম্ভব’: মমতা ব্যানার্জি

Published on:

Mamata Banerjee on Teesta River Water distribution with bangladesh

তিস্তার জল নিয়ে ফের একবার হুঁশিয়ারি দিতে শোনা গেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এবার তিনি যা বললেন তা শুনে সকলেই চমকে গিয়েছেন। কয়েকদিন ধরেই উত্তরবঙ্গ বিভাজনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে রয়েছে বাংলা। সম্প্রতি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত ভট্টাচার্য প্রধানমন্ত্রীর কাছে গিয়ে উত্তরপূর্ব ভারতের সঙ্গে উত্তরবঙ্গকে সংযুক্তিকরণের দাবি জানিয়ে এসেছেন। এদিকে মন্ত্রীর এহেন পদক্ষেপকে বিভাজনের তকমা দিয়েছে শাসক দল তৃণমূল। সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে।

হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

বিধানসভায় দাঁড়িয়ে বঙ্গভঙ্গ রোখার হুঁশিয়ারি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছেন, ‘ভোট আসলেই বিভাজনের রাজনীতি করে বিজেপি। বিভাজন নিয়ে নানারকম চক্রান্ত চলছে। বিজেপি সরকার সব ভুলে গেছে।’ এরপরেই তিস্তা জলবন্টন নিয়ে বিধানসভায় সরব হতে দেখা যায় মমতাকে।

তিস্তার জল নিয়ে বড় বার্তা

এক তরফা জলবন্টন চুক্তি নিয়ে এবার বিজেপিকে সরাসরি তোপ দাগতে দেখা গেল মুখ্যমন্ত্রীকে। তিনি বলেন, ‘তিস্তার জল দিলে বাংলায় জলের সংকট হবে। উত্তরবঙ্গের স্বার্থে তিস্তার জল দেওয়া অসম্ভব।’ সিকিমে বাঁধের কারণে তিস্তায় জল নেই বলে অভিযোগ। এমনিতে বিগত কিছু সময় ধরে নানা ইস্যুকে কেন্দ্র করে কেন্দ্র ও বাংলার সম্পর্ক আদায় কাঁচকলা হয়ে গিয়েছে। যার মধ্যে অন্যতম হল তিস্তার জলবণ্টন। গতকাল সোমবার বিধানসভার অধিবেশন রাজনৈতিক ও প্রশাসনিক দিক থেকে বিশেষ তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। এদিন ইন্দো-ভুটান যৌথ নদী কমিশন গঠনের উপর একটি প্রস্তাব নিয়ে আলোচনা হয়। উত্তরবঙ্গের বসবাসস্থল, কৃষিজমি, বনাঞ্চল রক্ষার জন্যই এই কমিশন গঠনে গুরুত্ব আরোপ করেন মমতা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার বিধানসভায় বলেছেন, তিস্তা নদীর জল বণ্টন নিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে যেকোনো চুক্তির বিরোধিতা করছে তার সরকার। তাঁর মতে, ‘আমরা বাংলাদেশকে ভালোবাসি। তবে বাংলাদেশের সাথে ভাগাভাগি করার মতো পর্যাপ্ত জল তিস্তা নদীতে নেই। উত্তরবঙ্গের মানুষ পানীয় জল পাবেন না।’ এর আগে গত জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, পশ্চিমবঙ্গ সরকারের হস্তক্ষেপ ছাড়া তিস্তা নদীর জল বণ্টন ও ফারাক্কা চুক্তি নিয়ে বাংলাদেশের সঙ্গে কোনো আলোচনা করা যাবে না। মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় জানান, সম্প্রতি দিল্লিতে নীতি আয়োগের বৈঠকে ভারত-ভুটান নদী কমিশন গঠনের দাবি জানিয়েছেন তিনি।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X