শিয়ালদা থেকে মেট্রো করেই এসপ্ল্যানেড, হাওড়া! ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে চলে এল সুখবর

Published on:

sealdah-metro

ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে সাধারণ মানুষের কৌতূহল বাড়ছে। সেইসঙ্গে বাড়ছে যাত্রী সংখ্যাও। বিগত ১৫ মার্চ থেকে ইস্ট ওয়েস্ট মেট্রোর সংযোজন হাওড়া ময়দান-এসপ্ল্যানেড রুটটি চালু হওয়ার পর থেকে মানুষের উত্তেজনা দেখার মতো। প্রত্যেকদিন প্রায় সাড়ে চার লক্ষ যাত্রী ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড-হাওড়া ময়দান অংশে যাতায়াত করেছেন বলে জানিয়েছে কলকাতা মেট্রো। তবে এই ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে এবার প্রকাশ্যে এল আরও বড় খবর, যা শুনলে চমকে উঠবেন আপনিও।

একটি পরিসংখ্যান প্রকাশ করে জানানো হয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড-হাওড়া ময়দান থেকে উত্তর-দক্ষিণ লাইনের বিভিন্ন স্টেশনে গিয়েছেন ৪.৬ লক্ষ মানুষ। সেইসঙ্গে শিয়ালদহ এবং এসপ্লানেডের মধ্যে যে কাজ হচ্ছে সে নিয়ে প্রকাশ্যে এল বড় খবর। সংযোগকারী সুড়ঙ্গের নির্মাণকাজ অবশেষে শুরু হল। ফলে বেজায় খুশি মেট্রো প্রেমীরা।

শুরু হল এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশনের কাজ

জানা গিয়েছে, রাজা সুবোধ মল্লিক স্কোয়ারের নীচে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড-শিয়ালদহ সেকশনের শেষ ক্রস প্যাসেজের নির্মাণ কাজ সোমবার থেকে শুরু হয়েছে অবশেষে। বেশ কয়েক মাস ধরে হিন্দ আইনক্সের নীচের সাইটে ব্যাপক গ্রাউটিং চলছে। গত ১৫ এপ্রিল এসপ্ল্যানেড-শিয়ালদহের ২.৫ কিলোমিটার দীর্ঘ এসপ্ল্যানেড-শিয়ালদহ অংশের নির্মাতা কেএমআরসি এবং আইটিডি আইটিডি-সিমেন্টেশন অত্যাধুনিক ‘নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড’ বা এনএটিএম-এর সাহায্যে মাইক্রো-টানেল খোঁজার কাজ শুরু করে। কিন্তু বৃহস্পতিবার, মাটির চারপাশের স্তরগুলি বিস্তৃত গ্রাউটিং দিয়ে শক্ত করা সত্ত্বেও, দুটি দাগ দিয়ে জল চুঁইয়ে পড়তে শুরু করে। তাৎক্ষণিকভাবে মাইক্রো টানেল খোঁড়ার কাজ বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত বেশি কেমিক্যাল ও সিমেন্ট গ্রাউটিং করা হয়। অবশেষে সোমবার থেকে ফের মাইক্রো টানেল খোঁড়ার কাজ শুরু হয়।

আর পড়ুনঃ স্পিড, সুবিধায় বন্দে ভারতের বাপ! ভাড়া মাত্র ৯০ টাকা, ভারতীয় রেলের এই ট্রেন সম্পর্কে জানেন?

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো রান আগামী বছরের ফেব্রুয়ারির আগে নাও হতে পারে, যদিও কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে পুরো ১৬.৬ কিলোমিটার অবধি কাজ এই পুজোয় চলবে। ইতিমধ্যে মেট্রোর কাজ চলাকালীন কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই এলাকার একটি ব্যবসায়িক বহুতল ফাঁকা করে দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X