বর্ধিত ৪% DA ঢুকল অ্যাকাউন্টে, এক পাস পেরোলেই আরেকটি সুখবর পাবেন সরকারি কর্মীরা

Published on:

dearness-allowance

কলকাতাঃ ২০২৪ সালের লোকসভা ভোটের মাঝেই এক কথায় পোয়া বারো হল বাংলার সরকারি কর্মীদের। হু হু করে টাকা ঢুকতে শুরু করল রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। হ্যাঁ ঠিকই শুনেছেন। শেষ দফার লোকসভা ভোট এবং মে মাস শেষ হওয়ার আগেই ষষ্ঠ বেতন কমিশনের ভিত্তিতে DA-র টাকা সকলের অ্যাকাউন্টে ঢুকতে শুরু করেছে। এতে করে কিছু সংখ্যক সরকারি কর্মী যেমন অখুশি, আবার তেমন কিছু কর্মী খুশিতে লাফাচ্ছেন।

ডিএ-র টাকা পেলেন কর্মীরা

সকল প্রতিক্ষার অবসান ঘটিয়ে ১৪ শতাংশ হারে সরকারি কর্মীরা ডিএ বা মহার্ঘ্য ভাতার টাকা পাচ্ছেন সরকারি কর্মীরা। এমনিতে গত মার্চ মাসে রাজ্যের অর্থ দফতরের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছিল, ২০২৪ সালের ১ মে থেকে রাজ্য সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, পঞ্চায়েতের কর্মী, পুরসভার কর্মীদের এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বাড়ানো হচ্ছে। এছাড়া যারা পেনশন প্রাপক তাঁরা ডিয়ারনেস রিলিফ বা ডিআর পাচ্ছেন। তবে ডিএ-র পরেই নতুন মাসে সকলের কপাল খুলে যেতে চলেছে।

আরও বেতন বাড়ছে

শুধুমাত্র ডিএ-ই নয়, এবার নতুন মাসে আরও একবার সুখবর পেতে চলেছেন বাংলার লাখ লাখ সরকারি কর্মী। বাড়তে চলেছে বেতন। নিয়ম মেনে প্রতি বছর জুলাই মাসে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি হয়। এবারও তা হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রের ডিএ

ইতিমধ্যে লোকসভা ভোটের মুখে মহার্ঘ্য ভাতা বা ডিএ ৪ শতাংশ বৃদ্ধি করেছে। যার ফলে এখন সকলে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে এই ডিএ কার্যকর হয়েছে। অর্থাৎ বিগত কয়েক মাসের বকেয়া সহ বর্তমানের বেতন সঙ্গে ডিএ পাচ্ছেন সরকারি কর্মীরা। ফলে বাংলার সরকারি কর্মীদের দাবি, কেন্দ্রীয় হারে অর্থাৎ ৫০ শতাংশ হারে তাঁদেরও ডিএ প্রদান করতে হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X