সহেলি মিত্র, কলকাতা: মেট্রোকে যে কোনও শহরের অন্যতম লাইফলাইন বলা হয়ে থাকে। সেক্ষেত্রে কলকাতা শহরও কোনরকমভাবে ব্যতিক্রম নয়। বর্তমানে প্রতিদিন কয়েক লক্ষ মানুষ এই মেট্রোতে (Kolkata Metro) করে নিজেদের গন্তব্যে পৌঁছে যাচ্ছেন। এই দুরমূল্যের বাজারেও মাত্র ৫ টাকাতেই আপনি নিজের গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। তবে এবার এই ভাড়া বাড়ানোর সময় হয়েছে বলে বিশেষ পরামর্শ দিল দিল্লি মেট্রো। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। স্বাভাবিকভাবেই এখন প্রশ্ন উঠছেই তবে কি দিল্লি মেট্রো পরামর্শ মেনে কলকাতা মেট্রোর ভাড়া বৃদ্ধি করা হবে? চলুন জেনে নেবেন বিশদে।
ভাড়া বাড়বে কলকাতা মেট্রোর?
সম্প্রতি দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের (ডিএমআরসি) কর্মকর্তারা ডিএমআরসি-র কাছে এর কার্যক্রম হস্তান্তরের সম্ভাবনা নিয়ে আলোচনার মধ্যে পরিদর্শন করেছেন । বুধবার রেলওয়ে বোর্ডের কর্মকর্তাদের সাথে ডিএমআরসি কর্মকর্তারা গ্রিন লাইনের সিস্টেম, যার মধ্যে রয়েছে অপারেশন এবং রোলিং স্টক (সল্টলেক ডিপোতে BEML-নির্মিত রেক) এবং ভাড়া এবং ভাড়া-বহির্ভূত উপায় থেকে রাজস্ব আয়। রেল মন্ত্রককে অপারেটিং অনুপাত যুক্তিসঙ্গত করতে সহায়তা করার জন্য একটি অডিট রিপোর্ট রেলওয়ে বোর্ডের কাছে জমা দেওয়া হবে।
“বিশাল ক্ষতি কমানোর একমাত্র উপায় হল ভাড়া উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা,” একজন কর্মকর্তা উল্লেখ করেছেন। বর্তমানে, সেক্টর V থেকে হাওড়া ময়দান পর্যন্ত গ্রিন লাইনের ১৬ কিলোমিটার পথ ৩০ টাকায় ভ্রমণ করা যায়। গত এক বছর ধরে, গ্রিন লাইনের ভাড়া কাঠামো (সর্বনিম্ন ৫ টাকা এবং সর্বোচ্চ ৩০ টাকা) বাড়ানোর বিষয়টি বেশ কয়েকবার আলোচনা হয়েছে কিন্তু কোনও সিদ্ধান্তে পৌঁছানো হয়নি।
কলকাতা মেট্রো বর্তমান সময়ে বেশ লোকসানের মধ্যে দিয়ে যাচ্ছে। আর এর পিছনে বছরের পর বছর মেট্রোর ভাড়া বৃদ্ধি না হওয়াকেই কলকাতা মেট্রোর অর্থনৈতিক সংকটের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছেন দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের কর্মকর্তারা। এহেন পরিস্থিতিতে ভাড়া বৃদ্ধি করা হোক সেটাই পরামর্শ দিয়েছেন মেট্রো কর্তারা। কলকাতা মেট্রোর ব্লু লাইনের অপারেটিং রেশিও ২৩৬ অন্যদিকে গ্রীন লাইনের ক্ষেত্রে সেটি ২৫০ অর্থাৎ মেট্রোর ব্লু লাইনে ১০০ টাকা উপার্জন করতে খরচ হয় ২৩৬ টাকা অপরদিকে গ্রীন লাইন এ ১০০ টাকা উপার্জনের খরচ হয় ২৫০ টাকা গত এক বছরের মেত্র জাতির সংখ্যা বেড়েছে ১৫% পেয়েছি কিন্তু সেই অনুপাতে মোটেও হচ্ছে না।
২৫০ কোটি টাকার লোকসান
সমীক্ষায় উঠে এসেছে প্রায় ২৫০ কোটি টাকার লোকশানের মধ্য দিয়ে চলছে কলকাতা মেট্রো। আর এর পিছনে বড় কারণ হল মেট্রোর ভাড়া বৃদ্ধি না করা। দিল্লি ও মুম্বাইয়ের মতো শহরে মেট্রো ভাড়া সঙ্গে কলকাতা মেট্রোর ভাড়া তুলনামূলকভাবে বিশ্লেষণে তারা দেখিয়েছেন কলকাতা মেট্রো যে পরিমাণে যাত্রী বহন করে তাদের প্রতিষ্ঠাবার ভাড়া বাড়ালে অনেক বেশি আই হতে পারে। দিল্লি এবং মুম্বাই মেট্রো চলে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেল এ ভাড়া নিয়ন্ত্রণ এবং অন্য অনেক বিষয়ে তারা নিজেদের মতো সিদ্ধান্ত নিতে পারে কিন্তু কলকাতা মেট্রো ভারতীয় রেল বোর্ডের অধীনে থাকায় এখানে যে কোনো সিদ্ধান্তই বোর্ড থেকে অনুমোদন করিয়ে আনতে হয়।।