নতুন রেকর্ড গড়ল কলকাতা মেট্রো, জানলে আপনিও গর্ববোধ করবেন

Published on:

kolakata metro

কলকাতা মেট্রোর মুকুটে আরও এক নয়া পালক জুড়ল। আপনিও যদি রোজ মেট্রোতে যাতায়াতকারী হয়ে থাকেন তাহলে এই খবরটি শুনলে আপনারও বুক গর্বে চওড়া হয়ে যাবে। এমনিতে লোকাল ট্রেন, এক্সপ্রেস ট্রেন তো বছরের পর বছর ধরে মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছেই। মেট্রোর ক্ষেত্রেও কিন্তু এই কথা সমানভাবে প্রযোজ্য।

প্রত্যেকদিন কলকাতা শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এখন মানুষ আরও বেশি বেশি করে এই মেট্রো পরিষেবার ওপর আস্থা রাখছে। আবার এখন তো আরও বহু রুটে মেট্রো ছুটছে। পোয়া বারো হয়েছে হাওড়াবাসীর। এখন গঙ্গার নিচে দিয়ে ছুটছে মেট্রো। সব মিলিয়ে এখন সপ্তমে রয়েছে কলকাতা মেট্রোর সম্মান। তবে এবার আরও এক নয়া পালক জুড়ল কলকাতা মেট্রোর মুকুটে। নিশ্চয়ই ভাবছেন কী সেই মুকুট?

তাহলে জানিয়ে রাখি, শহরের পরিবহন নেটওয়ার্কে কলকাতা মেট্রোর গুরুত্বপূর্ণ ভূমিকার স্বীকৃতি দিল জাতীয় বিজ্ঞান যাদুঘর কাউন্সিলের অধীনে থাকা বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (BITM)। শুধু এখানেই শেষ না, পরিবহণ গ্যালারিতে শহরের ভূগর্ভস্থ গণপরিবহনের ক্রমবর্ধমান বিবর্তনকে তুলে ধরা অবধি হবে।

শুরু হচ্ছে আন্তর্জাতিক যাদুঘর এক্সপো। আজ ১৮ মে থেকে শুরু হচ্ছে সেই এক্সপো। আর এতেই কলকাতা মেট্রোর বিবর্তনকে সকলের সামনে তুলে ধরা হবে। এই বিষয়টি যে কলকাতা মেট্রোর ক্ষেত্রে যথেষ্ট গর্বের তা বলাই বাহুল্য। ভূগর্ভস্থ মেট্রো স্টেশনের বিভিন্ন স্তর, ভূপৃষ্ঠের ওপরের স্তর এবং মেট্রোর যাতায়াত সহ সবটাই তুলে ধরা হবে গ্যালারিতে। সারা বিশ্বের কোন কোন দেশে মেট্রো চলে এবং সেই মেট্রো কবে থেকে চালু করা হয়েছিল সেটাও এই গ্যালারিতে চিত্রায়িত থাকবে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X