২০ দিনে বিনা টিকিটে ৪০০০০ যাত্রী পাকড়াও করে বিরাট আয় শিয়ালদার, হিসেব দিল পূর্ব রেল

Published on:

sealdah station tte

শিয়ালদাঃ অত্যাধুনিক মেশিন, অ্যাপ আনার পরেও যেন কিছুতেই বিনা টিকিটে ট্রেনে ভ্রমণের প্রবণতা কমছেই না। এহেন অবস্থায় এবার বড় তথ্য প্রকাশ্যে উঠে এল, যা শুনলে ও জানলে চমকে উঠবেন আপনিও। বর্তমান সময়ে দেশের একটা বিরাট অংশের মানুষ রোজ ট্রেনে করে যাতায়াত করেন। কিন্তু রেলের যে একাধিক কিছু নিয়ম আছে যেগুলি না মানলে বিপদ হতে পারে সে সম্পর্কে অনেকেরই কিন্তু কোনও ধারনা নেই। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করেন। কেউ কেউ আছেন ট্রেনের টিকিট কাটেন আবার অনেকেই আছেন যারা ট্রেনের টিকিট কাটেন না। সাম্প্রতিক সময় ট্রেনের টিকিট না কাটার জেরে কয়েক কোটি টাকার জরিমানা করা হল।

চরম পদক্ষেপ রেলের

সকলে যাতে টিকিট কেটে ট্রেনে ওঠেন তা নিয়ে বারবার সতর্ক করে আসছে পূর্ব রেল। কয়েকদিন আগে অবধি পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, যারা টিকিট কাটেন না তাঁদের উদ্দেশ্যে একটি বিশেষ ড্রাইভ চালানো হবে। এবার তারই ফলশ্রুতি হিসেবে বড় সিদ্ধান্ত নেওয়া হল। রেলের তরফে জানানো হয়েছে, গত ১ আগস্ট থেকে ২০ আগস্ট অবধি শিয়ালদহ স্টেশনে বিনা টিকিতের যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ ১ কোটি ৩ লক্ষ টাকা আদায় করা হয়েছে।

১ কোটি ৩ লক্ষ টাকার জরিমানা করল পূর্ব রেল

রেলের এহেন রিপোর্ট দেখে চোখ কপালে উঠেছে সাধারণ যাত্রী থেকে শুরু করে সকলের। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, বিগত ২০ দিনে বিনা টিকিটে দেশের অন্যতম ব্যস্ত তম শিয়ালদহ স্টেশনেই কিনা অন্ততপক্ষে ৪০ হাজার যাত্রীকে হাতেনাতে পাকড়াও করা হয়েছে। অর্থাৎ দিনে তাহলে ২ হাজার মানুষ বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েছেন। এখানে একটি বিষয় বলে রাখি, বিনা টিকিটে ভ্রমণ করা যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ মাত্র ২৫০ টাকা করে নেওয়া হয়। রেল আরও জানাচ্ছে, বিগত এক বছরে বিনা টিকিটে ভ্রমণ করার যাত্রীর সংখ্যা ১৬% বেড়েছে।

সঙ্গে থাকুন ➥
X