লেভেল ক্রসিংয়ে আর দাঁড়াবে না ট্রেন! শিয়ালদা, হাওড়া ডিভিশনে নয়া প্ল্যান পূর্ব রেলের

Published on:

sealdah howrah

কলকাতাঃ ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম। এই ভারতীয় রেলকে নিয়ে দেশবাসীর গর্বের শেষ নেই। বিগিত কয়েক বছরে ভারতীয় রেলের চেহারাই এক কথায় বদলে গিয়েছে। এখন আরও বেশি বেশি করে ভারতের বুকে ছুটছে হাইস্পিড ট্রেন। আগামী দিনে আবার বুলেট ট্রেনও চলবে। এই কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। বর্তমান সময়ে রেলে ভ্রমণ সকলের জন্য আরও আরামদায়ক হয়ে উঠেছে। তবে এবার রেলের তরফে আরও বড় সিদ্ধান্ত নেওয়া হল যার দরুণ রেল যাত্রী থেকে শুরু করে সাধারণ পথচারীদের আর কোনও সমস্যা হবে না। একটি বিশেষ কাজ করা হবে হাওড়া ও শিয়ালদা ডিভিশনে।

হাওড়া ও শিয়ালদা ডিভিশনে বিশেষ কাজ

এখন আপনিও নির্ঘাত ভাবছেন যে হাওড়া ও শিয়ালদা ডিভিশনে আবার কী কাজ হতে চলেছে? এর প্রভাব কি ট্রেন চলাচলের ওপর পড়বে? আবার কি ট্রেন বাতিল, ট্রেন রুট পরিবর্তনের মতো ঘটনা ঘটবে? উত্তর হল না। আসলে পূর্ব রেলের তরফে জায়গায় জায়গায় লেভেল ক্রসিং নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জায়গায় জায়গায় লেভেল ক্রসিং জিনিসটি রয়েছে। এই লেভেল ক্রসিং যেমন কিছু মানুষের সুবিধা বাড়ায় আবার কিছু মানুষের অসুবিধার কারণও হয়ে দাঁড়ায়। সিংহভাগ মানুষের এই লেভেল ক্রসিং নিয়ে অভিযোগ থাকে। হাঁটাচলায় সমস্যা থেকে শুরু করে গাড়ি চলাচলে ব্যাপক সমস্যা হয়। তবে আর হয়রানির দিন শেষ, কারণ এই লেভেল ক্রসিং-এর বিকল্প ব্যবস্থা করার পথে হাঁটতে চলেছে পূর্ব রেল।

বড় সিদ্ধান্ত পূর্ব রেলের

লেভেল ক্রসিং-এর বিকল্প ব্যবস্থা নিয়ে বড় মন্তব্য করেছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। অনেকেই হয়তো জানেন না যে ফুট ওভার ব্রিজ বা রেল ওভার ব্রিজ করতে গেলে বেশকিছু নিয়মকানুন মানতে হয়। শুধু রেলের অংশে ব্রিজ তৈরি করলেই কাজ সম্পন্ন হয় না, ল্যান্ডিংয়ের যে জায়গাগুলো রয়েছে সেখানে যদি কেউ আগে থেকেই বসবাস করেন, তাহলে সেই সমস্ত বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে তাঁদের অন্য কোথাও পুনর্বাসন করা সহ বিভিন্ন কাজ করতে হয়। এদিকে লেভেল ক্রসিংয়ের জন্য অনেকের আবার দেরি হয়। এহেন অবস্থায় বিভিন্ন জায়গায় এবার রোড আন্ডার ব্রিজ বা রেল আন্ডার পাস তৈরি করা হবে বলে জানালো পূর্ব রেল।

আরও পড়ুনঃ ফের যাত্রী ভোগান্তি, তিন সপ্তাহ হাওড়া ডিভিশনে বাতিল একাধিক ট্রেন! লিস্ট দিল পূর্ব রেল

রেলের যে জায়গা আছে তার নিচে দিয়ে যাতায়াত করার জন্য বিকল্প রাস্তার ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। এতে করে সকলের সমস্যার সমাধান হবে। এই রোড আন্ডার ব্রিজগুলি দিয়ে ছোট যানবহন থেকে শুরু করে ছোট ট্রাক পর্যন্ত যেতে পারবে। ফলে আগামী দিনে আর দীর্ঘক্ষণ ধরে লেভেল ক্রসিং-এ কখন ট্রেন পাস হবে কখন রেল গেট উঠবে তার জন্য অপেক্ষা করতে হবে না।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X