মোড় ঘুরিয়ে দিল কর্মীরা! DA মামলায় চরম পদক্ষেপ, চাপে রাজ্য সরকার

Published on:

mamata-da

কলকাতাঃ বছরের পর বছর কেটে গেলেও বাংলার সরকারি কর্মীদের DA সমস্যা মেটারই যেন নাম নিচ্ছে না। কবে বকেয়া এবং বর্ধিত হারে ডিএ পাবেন, সেই অপেক্ষায় রয়েছেন সরকারি কর্মীরা। শয়ে শয়ে দিন ধরে কলকাতা থেকে শুরু করে রাজ্যের বহু জায়গায় বিক্ষোভ দেখিয়ে চলেছেন হাজার হাজার সরকারি কর্মী। তারপরেও মিলছে না সুরাহা। এরই মাঝে বিরাট বড় তথ্য দিল সংগ্রামী যৌথ মঞ্চ। এই সংগঠনের তরফে এবার এমন এক পদক্ষেপ নেওয়া হল যার জেরে অস্বস্তিতে পরতে পারে সরকার।

সুপ্রিম কোর্টে DA মামলা

টানা দু বছর হয়ে গেল সুপ্রিম কোর্টে এক কথায় ঝুলে রয়েছে ডিএ মামলা। শুনানির পর শুনানি হয়ে গেলেও বাংলার সরকারি কর্মীদের দুর্দশা এখনও অবধি কাটেনি। ২০২২ সালের নভেম্বর থেকে শীর্ষ আদালতে সেই মামলা চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৪ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে। যদিও সরকারের চাপ বাড়িয়ে বড় ঘোষণা করলেন সংগ্ৰামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ।

বড় সিদ্ধান্ত নিল সংগ্রামী যৌথ মঞ্চ

সংগ্ৰামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ জানালেন, মামলায় ‘পার্টি’ হওয়ার পথে হাঁটছে। ভাস্কর ঘোষ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ‘সুপ্রিম কোর্টে ডিয়ারনেস অ্যালোওয়েন্স মামলার জন্য সংগ্ৰামী যৌথ মঞ্চের পক্ষ থেকে জোরকদমে আইনি প্রস্তুতি নেওয়া হচ্ছে। বিখ্যাত আইনজীবীকে নিয়োগ করা হবে।’ তবে কোন আইনজীবী এই মামলা লড়বেন সে বিষয়ে এখনও অবধি কিছু জানায়নি সংগঠন।

উল্লেখ্য, পঞ্চম বেতন কমিশনের আওতায় বকেয়া ডিএ মামলা চলছে ২০১৬ সাল থেকে। প্রাথমিকভাবে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালে সেই মামলা দায়ের করা হয়েছিল। তারপর কলকাতা হাইকোর্টে গিয়েছিল। ফের এসেছিল স্যাটে। আবার গিয়েছিল হাইকোর্টে। তারপর সুপ্রিম কোর্টে এসেছে সেই মামলা। ২০২২ সালের নভেম্বর থেকে শীর্ষ আদালতে সেই মামলা চলেছে।

WhatsApp Community Join Now

১৪ শতাংশ হারে ডিএ

বিক্ষোভের মাঝেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ বেড়েছে ১৪ শতাংশে। এমনকি এক মসের জন্য ১৮ শতাংশে ডিএও দেওয়ার ঘোষণা করেছে রাজ্য সরকার। এখন আগামী ১৪ জুলাই সুপ্রিম কোর্টে ডিএ মামলায় কী হয় সেদিকে নজর থাকবে সকলের।

সঙ্গে থাকুন ➥
X