মাধ্যমিক থেকে পড়ুয়ারা পাবে ১০ হাজার টাকা! নবান্ন স্কলারশিপে আবেদন গ্রহণ শুরু

Published on:

scholarship nabanna

কলকাতাঃ সে রাজ্য সরকার হোক কিংবা কেন্দ্রীয় সরকার…সাধারণ মানুষের কল্যাণার্থে সর্বদা কিছু না কিছু কাজ করেই চলেছে। কেন্দ্র থেকে শুরু করে রাজ্য সরকার, সমাজের সব ক্ষেত্রের মানুষের জন্য কিছু না কিছু প্রকল্প এনেছে। আর এই প্রকল্পগুলির লাভ নিচ্ছেন মানুষ। এমনকি স্কুল, কলেজের পড়ুয়ারাও সরকারের নানা প্রকল্পের সুবিধা গ্রহণ করছে। এবারেও তার ব্যতিক্রম ঘটল না। বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকারের তরফে বাংলার পড়ুয়াদের জন্য এমন এক ব্যবস্থা করল যারপরে সকলের মধ্যেই খুশির হাওয়া বইছে। এবার সরকারি প্রকল্পে আবেদন করলেই দেওয়া হবে কড়কড়ে ১০,০০০ টাকা।

শুরু হল আবেদন

আজ কথা হচ্ছে নবান্ন স্কলারশিপ নিয়ে। এবার এই নবান্ন স্কলারশিপ ২০২৪-২৫-এর আবেদনপত্র শুরু হল। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই প্রকল্পে পড়ুয়ারা আবেদন করলেন মিলবে ১০,০০০ টাকা। তবে পড়ুয়াদের এই টাকা পেতে হলে কিছু শর্ত আছে যেগুলি মানতে হবে। পরীক্ষায় নূন্যতম ৫০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা দরকার। এই স্কলারশিপ পাওয়ার জন্য ইতিমধ্যে প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। নবান্ন স্কলারশিপ পাওয়ার জন্য পারিবারিক বার্ষিক আয় সর্বোচ্চ ৬০ হাজার টাকা অথবা তার কম হতে হবে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে নানা জনদরদী প্রকল্প চালানো হয়, যার মধ্যে অন্যতম হল এটি।

নবান্ন স্কলারশিপে আবেদনের যোগ্যতা

এই স্কলারশিপটি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক স্তরের পড়ুয়ারা পেতে পারে। পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর পেলে করা যাবে আবেদন। এরপর যোগ্য প্রমাণিত হল সরকারের তরফে পড়ুয়াদের ১০,০০০ টাকা অবধি দেয় সরকার।

কারা কারা আবেদন জানাতে পারবে

এই স্কলারশিপে আবেদন শুধুমাত্র অনলাইনের মাধ্যমে করতে হবে। এছাড়া এই স্কলারশিপের টাকা পেতে হলে বেশ কিছু শর্ত মানতে হবে।

WhatsApp Community Join Now
  • ১) যারমধ্যে অন্যতম হল আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ২) আবেদনকারীর পরিবারের বার্ষিক অ্যায় ১ লক্ষ ২০ হাজার টাকারও কম হতে হবে।
  • ৩) আগে এই স্কলারশিপ পেতে হলে ৬০ শতাংশ নম্বর বাধ্যতামূলক ছিল। কিন্তু এখন কেউ যদি আবেদন জানাতে চায় তাহলে তাঁকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।

আবেদনের জন্য cmrf.wb.gov.in -এই ওয়েবসাইটে যেতে হবে। এছাড়া আরও বিশদে জানতে হেল্পলাইন নম্বর 03322535335 -এই নম্বরে ফোন করে নিতে পারেন।

সঙ্গে থাকুন ➥
X