NJP অবধি চলবে বন্দে ভারত স্লিপার, হাওড়া নয় ছাড়বে অন্য স্টেশন থেকে! আপডেট রেলের

Published on:

vande bharat

কলকাতাঃ ভারতীয় রেল নানা রকম ট্রেন এনে পরীক্ষা-নিরীক্ষা করেই চলেছে। রীতিমতো রেলযাত্রীদের পছন্দ নিরিখ করে নিচ্ছে রেল। ভারতীয় রেলে যাত্রীদের সংখ্যা হু হু করে বেরিয়ে চলেছে, সেই সঙ্গে রেলের কোষাগারও ফুলেফেঁপে উঠছে বৈকি। দেশবাসী এখন বুলেট ট্রেনের স্বপ্ন দেখছেন কিন্তু আজ থেকে পাঁচ বছর আগে শুরু হওয়া বন্দে ভারত এক্সপ্রেস এখন রীতিমতো হিট হয়ে গিয়েছে। এই ট্রেনের চাহিদা দেশবাসীর মধ্যে হু হু করে বেরিয়ে চলেছে যে কারণে ভারতীয় রেলের তরফে দেশের কোণায় কোণায় এই বন্দে ভারত এক্সপ্রেস কে পরিচালিত করতে।

এই বন্দে ভারত এক্সপ্রেস একটি সেমি হাই স্পিড এবং ভারতের প্রথম প্রিমিয়াম ট্রেন। এতদিন মানুষ এই ট্রেনে শুধুমাত্র বসেই যেতে পারছিলেন তবে এবার আসতে চলেছে স্লিপার সংস্করণ। অর্থাৎ একদম শুয়ে বসে আপনি আপনার গন্তব্যে পৌঁছে যেতে পারবেন তাও একদম প্রিমিয়াম ভাবে। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এমনই পরিকল্পনা করেছে ভারতীয় রেল আর এই বিষয়ে বিস্তারিত জানিয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সব থেকে বড় কথা এর প্রথম সুবিধা পাবেন বাংলার মানুষ। হ্যাঁ ঠিকই শুনেছেন।

আসছে বন্দে ভারতের স্লিপার সংস্করণ

এমনিতে এখন যাতায়াতের ক্ষেত্রে মানুষের প্রথম পছন্দ হয়ে উঠেছে ট্রেন। তার ওপর যদি বন্দে ভারতের মতো ট্রেন চলাচল করে তাহলে তো আর কোনও কথাই হয় না। হু হু করে সাধারণ মানুষের মধ্যে এই ট্রেনের চাহিদা বাড়ছে। আর সেই কথা মাথায় রেখেই এবার বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। সম্প্রতি কেন্দ্রীয় রেলমন্ত্রী জানিয়েছেন, এই ট্রেন এখন টেস্টিং পর্যায়ে রয়েছে। আগামী দিনে উপযুক্ত ট্র্যাক তৈরি হয়ে গেলে খুব শীঘ্রই বান্দে ভারত স্লিপার সংস্করণের ট্রেন ছুটতে দেখা যাবে।

শুয়ে বসে পৌঁছাতে পারবেন উত্তরবঙ্গ

কানাঘুষো শোনা যাচ্ছে ভারতীয় রেল যা পরিকল্পনা করছে তাতে করে যাত্রীরা আগামী দিনে একদম শুয়ে বসে সহজে উত্তরবঙ্গে পৌঁছে যেতে পারবেন। মনে করা হচ্ছে নিউ জলপাইগুড়ি স্টেশনে এই ট্রেনে করে পৌঁছে যেতে পারবেন যাত্রীরা। নিউ জলপাইগুড়ি জংশন থেকে আগরতলা অবধি অনায়াসেই যেতে পারবেন আপনি। তাও কিনা একদম আরামে শুয়ে বসে। বন্দে ভারতের মতো সেমি হাইস্পিড এক্সপ্রেস ট্রেন চালানোর মতো উপযুক্ত ট্র্যাকের দরকার। আর সেটিই তৈরী হচ্ছে আসামের পার্বত্য এলাকাগুলিতে বলে খবর। এলাকায় ট্র্যাকের আধুনিকীকরণ ও অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ দ্রুত শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

ইতিমধ্যেই নাকি উত্তর-পূর্ব সীমান্ত রেলের কাছে একটি বিশেষ রিপোর্ট ছেয়ে পাঠিয়েছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। মূলত বন্দে ভারত এক্সপ্রেস চালানোর মতো ট্র্যাক কোন কোন এলাকায় নেই সেই মর্মে উত্তর-পূর্ব সীমান্ত রেলে কাছে একটি রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। এরপরই রিপোর্ট এলে এবং রেল ট্র্যাক তৈরি হয়ে যাবার পর খুব শীঘ্রই ছুটে দেখা যাবে ভারত এক্সপ্রেসকে।

বন্দে ভারত স্লিপার ট্রেনের ফিচার্স

বন্দে ইন্ডিয়া স্লিপার ট্রেনটি ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা গতির একটি সেমি হাইস্পিড ট্রেন হবে। এর ট্রায়াল রান সর্বোচ্চ ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে করা হবে। বিইএমএল দ্বারা নির্মিত প্রথম প্রোটোটাইপটিতে ১১টি এসি থ্রি-টায়ার কোচ, ৪টি এসি ২-টায়ার কোচ এবং একটি এসি ফার্স্ট কোচ সহ মোট ১৬টি কোচ থাকবে। ইতিমধ্যে এই ট্রেনের অন্দরসজ্জার কিছু ঝলক প্রকাশ্যে এসেছে যা দেখে রেলযাত্রীদের মধ্যে আলাদাই এক উত্তেজনা কাজ করছে। কবে এই ট্রেনকে রেল ট্র্যাকে ছুটতে দেখা যাবে  সেই নিয়ে অপেক্ষায় দিন গুনছেন সকলে।

সঙ্গে থাকুন ➥
X