বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের, আর লাগবে না বাস ভাড়া! এদের জন্য বিরাট ঘোষণা

Published on:

free-bus

কলকাতাঃ এবার যেন দিল্লির পথে হাঁটল বাংলার সরকার। বাসে একদম বিনামূল্যে চড়তে পারবেন সাধারণ মানুষ। কলকাতা হাইকোর্ট এমন এক রায় দিয়েছে যা শুনে সকলেই চমকে গিয়েছেন। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী এবার থেকে বিশেষ কিছু মানুষের জন্য একদম বিনামূল্যে বাস পরিষেবার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে সরকারকে।

বড় রায় আদালতের

দিল্লি সহ বেশ কিছু রাজ্যে মহিলারা বাসে বিনামূল্যে ভ্রমণ করছেন। কিন্তু এবার এই বিশেষ ব্যবস্থা বাংলাতেও শুরু হয়েছে। তবে এক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম ঘটেছে বাংলায়। যারা বাসে বা ট্রেনে যাতায়াত করেন তাঁরা দেখে থাকবেন সিনিয়র সিটিজেন থেকে শুরু করে বিশেষভাবে সক্ষমদের জন্য নির্দিষ্ট সিট থাকে। কিন্তু এবার এক বিশেষ রোগে আক্রান্তদের জন্য কলকাতা হাইকোর্টের বর্তমান বিচারপতি টিএস শিবজ্ঞানম আদেশ দিয়েছেন যে বিশেষ ধরনের রোগীদের জন্য বাস ভাড়া ফ্রি করতে হবে।

বিশেষ ব্যবস্থা আদালতের

আদতে আজ যে রোগ নিয়ে আলোচনা হচ্ছে সেটির নাম হল সিলিকোসিস। এটি এক ধরনের বিশেষ রোগ যেটি কিনা ফুসফুসে হয়। এই রোগে আক্রান্ত হলে মানুষ শারীরিকভাবে এতটাই দুর্বল হয়ে পরেন যে তাঁদের হাঁটাচলার মতো পরিস্থিতি থাকে না। ফলে এবার এই ধরনের রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য বাস পরিষেবা একদম বিনামূল্যে করার নির্দেশ দিল সরকার। এদিকে আদালতের এহেন রায়কে নিয়ে সকলেই ধন্য ধন্য করছেন।

বৈঠক ডাকা হল

ইতিমধ্যে এই বিষয়ে স্বাস্থ্য দফতরের তরফে একটি বিশেষ বৈঠকের ডাক দেওয়া হয়েছে। এই বৈঠকে কিভাবে রোগীদের চিহ্নিত করা হবে? কিভাবে তাদের থেকে ভাড়া না নিয়ে যাতায়াতের সুযোগ করে দেওয়া হবে তাদের? ইত্যাদি বিষয়গুলো নিয়ে হাইভোল্টেজ বৈঠক হবে। এই বিষয়ে সম্প্রতি স্বাস্থ্য দপ্তর কলকাতা হাইকোর্টকে জানিয়েছে বর্তমানে ৭৬ জন ব্যক্তি সিলিকোসিসে আক্রান্ত। যদিও হাইকোর্ট অন্য কথা বলছে। হাইকোর্টের মতে এই সংখ্যাটা আরো অনেকটা বেশি হবে। যে কারণে স্বাস্থ্য দফতরকে আরও আক্রান্তকে খুঁজে বের করার নির্দেশ দিয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X