বিক্রম ব্যানার্জী, কলকাতা: জোকা-এসপ্ল্যানেড মেট্রো নিয়ে সুখবর এসেছে সম্প্রতি। জমি সংক্রান্ত জটিলতা কাটতেই খিদিরপুরে মাটির নিচে প্রবেশ করেছে বিরাট টানেল বোরিং মেশিন। চলছে সুড়ঙ্গ খোঁড়ার কাজ।
আর এরই মাঝে স্বস্তির খবর শোনালো কলকাতা মেট্রো। জানা যাচ্ছে, খিদিরপুর থেকে টানেল বোরিং মেশিন সুড়ঙ্গের কাজ শুরু করতেই টেন্ডার প্রক্রিয়া নিয়ে বিলম্ব না করে বিজ্ঞাপন দিয়ে দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।
বাধা কাটিয়ে টেন্ডার করার পথে কলকাতা মেট্রো
বহু আগেই এসপ্ল্যানেড থেকে ইডেন গার্ডেন্স এবং ডায়মন্ড হারবার রোডের ওপর জোকা থেকে IIM পর্যন্ত মেট্রো সম্প্রসারণের কাজে ছাড়পত্র দিয়েছিল রেল বোর্ড। তবে সম্প্রসারণের পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল জমি-জট। শেষ পর্যন্ত তা কেটেছে। আর তারপরই টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ কাটার কাজ শুরু করেই টেন্ডার করল কলকাতা মেট্রো।
সূত্রের খবর, মূলত IIM জোকা মেট্রো স্টেশন তৈরি থেকে শুরু করে সীমানা নির্মাণ সহ একাধিক গুরুত্বপূর্ণ কাজের জন্য টেন্ডার তৈরির পথে হেঁটেছে মেট্রো রেলওয়ে কলকাতা। শোনা যাচ্ছে, দু প্রান্তের অন্তিম স্টেশন ছাড়িয়ে বাকি অংশ সম্প্রসারণের জন্য ইতিমধ্যেই নাকি 1000 কোটি টাকা বরাদ্দ করেছে রেল বোর্ড।
অবশ্যই পড়ুন: কবে EPF অ্যাকাউন্টে ঢুকবে সুদের টাকা! লক্ষ্যমাত্রা বেঁধে জানিয়ে দিল শ্রমমন্ত্রক
মেট্রো স্টেশনের সংখ্যা বাড়বে
আপাতত যা খবর, খিদিরপুর থেকে টানেল বোরিং মেশিন দিয়ে প্রথম ধাপে 1.7 কিলোমিটার দীর্ঘ অর্থাৎ ভিক্টোরিয়া পর্যন্ত চলবে সুড়ঙ্গ খোঁড়ার কাজ। এরপর ভিক্টোরিয়া থেকে দ্বিতীয় ধাপে পাক স্টিট পর্যন্ত 950 মিটার অংশে তৈরি হবে টানেল। এবং সবশেষে পাক স্ট্রিট থেকে টানেল বোরিং মেশিনের বদলে এসপ্ল্যানেড পর্যন্ত সুড়ঙ্গ কাটা হবে কাট অ্যান্ড কভার পদ্ধতির মাধ্যমে।
এসবের মাঝেই শোনা যাচ্ছে, ওই মেট্রো পথ উত্তরে ইডেন এবং দক্ষিণে IIM জোকা পর্যন্ত সম্প্রসারিত হলে, এই রুটে স্টেশনের সংখ্যা বেড়ে 14টিতে দাঁড়াবে। বলা বাহুল্য, এই 14 স্টেশনের মধ্যে IIM থেকে সোজা মোমিনপুর পর্যন্ত মাটির ওপর থাকবে 9টি স্টেশন। এরপর খিদিরপুর থেকে ইডেন গার্ডেন্স পর্যন্ত ভূগর্ভস্থ অঞ্চল অর্থাৎ মাটির নিচে থাকবে বাকি 5টি স্টেশন।।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join Hood Jobs |
রাশিফলের জন্য | Join Hood Rashifal |
খেলার খবরের জন্য | Join Whatsapp |