দামি LPG, CNG আর নয়! এবার সস্তায় গ্যাস দেবে পশ্চিমবঙ্গ সরকার, নবান্নে হল বৈঠক

Published on:

gas cylinder mamata

কলকাতাঃ জ্বালানি তেল হোক কিংবা রান্নার গ্যাস সিলিন্ডার, কিনতে গিয়ে সকলের কালঘাম ছুটে যাচ্ছে। যত সময় এগোচ্ছে ততই যেন তেল থেকে শুরু করে গ্যাস সিলিন্ডারের দাম হু হু করে বেড়েই চলেছে। ফলে এই মূল্যস্ফীতির বাজারে মহা ফাঁপরে পড়েছেন সমগ্র দেশের মানুষ। এদিকে এই বিষয়ে কীভাবে সাধারণ মানুষকে স্বস্তি দেওয়া যায় তা নিয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার। তবে এবার বাংলার বাসিন্দাদের জন্য রইল বড় খবর। সাধারণ মানুষকে এই মূল্যবৃদ্ধি থেকে স্বস্তি দিতে নবান্নে হয়ে গেল এক গুরুত্বপূর্ণ বৈঠক।

নবান্নে গুরুত্বপূর্ণ বৈঠকে

পাইপলাইন দিয়ে সস্তায় প্রাকৃতিক গ্যাস কীভাবে হোটেল, রেস্তোরাঁ, সাধারণ গৃহস্থ বাড়িতে পৌঁছে দেওয়া যায় তা নিয়ে পরিকল্পনা করছে সরকার। কানাঘুষো শোনা যাচ্ছে, LPG, CNG-র থেকেও সস্তায় গ্যাস পাবেন বাংলার মানুষ! আসলে রাজ্যের মুখ্যসচিব বি পি গোপালিকা বুধবার নবান্নে GAIL India লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ কুমার গুপ্তার সঙ্গে বৈঠকে বসেন। হাজির ছিলেন আরও অনেক আধিকারিক। নবান্ন সূত্রের খবর, বৈঠকে পাইপলাইনের মাধ্যমে রাজ্যে রান্নার গ্যাস সরবরাহ করা যায় তাড়াতাড়ি সে বিষয়ে দু পক্ষের মধ্যে বৈঠক হয়েছে।

পূর্ব বর্ধমান ও হুগলিতে এই প্রকল্পের কাজ নিয়ে কিছু সমস্যার কথা মুখ্যসচিবকে জানিয়েছিলেন সন্দীপ কুমার গুপ্তা। মুখ্যসচিব এই জট কাটানোর ব্যাপারে আশ্বাস দিয়েছেন। গেইল-এর তরফে রাজ্যের বেশ কয়েকটি জেলা জুড়ে পাইপলাইনটি ইতিমধ্যে দুর্গাপুরে পৌঁছেছে। বিহার ও ঝাড়খণ্ড হয়ে উত্তরপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গে আসা জগদীশপুর-হলদিয়া পাইপলাইন প্রকল্পের অংশ এই পাইপলাইন। কলকাতার ল্যান্ডিং পয়েন্টের কাছে পাইপলাইনের কাজ শেষ হলে রাজ্যে সিএনজি গ্যাস স্টেশনগুলির সম্প্রসারণ সম্ভব হবে।

কোন কোন জেলায় যাবে পাইপলাইনে গ্যাস

শোনা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক থাকলে প্রথম দফায় কলকাতার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগনা এবং নদিয়া জেলায় চালু হয়ে যাবে এই পরিষেবা। GAIL কর্তাদের অভিযোগ, স্থানীয়দের তরফে পাইপ লাইন তৈরিতে বাধা দেওয়া হচ্ছে। রয়েছে জমি জট। যদিও সেই জট কেটে যাবে বলে খবর।

WhatsApp Community Join Now

আসবে সবুজ জ্বালানি

এদিকে সবুজ জ্বালানি নিয়েও বড় পদক্ষেপ নেওয়া হবে রাজ্য সরকার ও গেইলের মধ্যে বলে খবর। কলকাতায় সবুজ জ্বালানি সরবরাহের দায়িত্বে থাকা গেইল ও রাজ্যের যৌথ উদ্যোগী সংস্থা বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড কল্যাণীতে একটি মাদার স্টেশন প্রস্তুত করছে, যা শহরে সিএনজি সরবরাহ তিনগুণ বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে। এখন পানাগড়ের মাদার স্টেশন থেকে ট্যাঙ্কারে করে সবুজ গ্যাস কলকাতায় আনা হচ্ছে, যার সময় লাগে ছয় ঘণ্টারও বেশি।

সঙ্গে থাকুন ➥
X