লাভ হবে ৫০ হাজার টাকার বেশি, কর্মীদের জন্য আরেকটি বড় ঘোষণা রাজ্য সরকারের

Published on:

government employee money

কলকাতাঃ লোকসভা ভোট মিটতে না মিটতেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট বড় সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ সরকার। কেউ হয়তো ভাবতেও পারিনি যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এমনটা করবে। এমনিতে বিগত কিছু সময় ধরে নানা ইস্যুকে কেন্দ্র করে শিরোনামে রয়েছে পশ্চিমবঙ্গ সরকার। তবে এবার পশ্চিমবঙ্গ সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার জেরে উপকৃত হবেন রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মী। হ্যাঁ ঠিকই শুনেছেন।

এমনিতে লোকসভা ভোটের আগে দু দফায় DA বৃদ্ধি করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছে সরকার। আগে যেখানে সরকারি কর্মীরা ১০% হারে ডিএ পেতেন এখন তারা সকলে ১৪ শতাংশ আরে মহার্ঘ ভাতা পাচ্ছেন। শুধু তাই নয় জুলাই মাসে সরকারি কর্মীরা এক মাসের জন্য হলেও অতিরিক্ত চার শতাংশ হারে মহার্ঘ্য ভাতা পেয়েছিলেন। তবে এবার পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার স্বাস্থ্য স্কিম নিয়ে বড় সিদ্ধান্ত নিল।

 স্বাস্থ্য স্কিম নিয়ে বড় সিদ্ধান্ত

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন দেশ স্বাস্থ্য স্কিম নিয়ে রাজ্য সরকার কি এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর। অনেকেই হয়তো জানেন না যে চোখের চিকিৎসার ক্ষেত্রে ‘লুসেনটিস’ নামের ইনজেকশন কতটা গুরুত্বপূর্ণ। সাধন মানুষের ক্ষেত্রে এই ইনজেকশন কেনাটা এক কথায় অসম্ভব। সে ক্ষেত্রে সরকারি কর্মীরাও অসুস্থ হলে এই ইনজেকশন টাকা দিয়েই কিনতেন তবে এবার থেকে এই নিয়মেই বিরাট বদল ঘটালো পশ্চিমবঙ্গ সরকার। আসলে এই ইনজেকশনের পুরো দাম পাওয়া যাবে সরকারি স্বাস্থ্য প্রকল্পের মাধ্যমে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এতে করে রাজ্য সরকারি কর্মীরা যথেষ্ট লাভবান হবেন বলে মনে করা হচ্ছে।

 উপকৃত হবেন লক্ষ লক্ষ সরকারি কর্মী

আগে এই বিশেষ ইনজেকশনের জন্য সরকারি কর্মীদের ৪৫ হাজার টাকা করে দেওয়া হত স্বাস্থ্য প্রকল্পের মাধ্যমে। বাকি টাকা সংশ্লিষ্ট কর্মীদেরকেই নিজের পকেট থেকে দিতে হত। তবে আর নয়, এবার থেকে এই ইনজেকশনের পুরো টাকাটাই রাজ্য সরকারি ঘর থেকে দেওয়া হবে। সম্প্রতি এমনি বিজ্ঞপ্তি জারি করে সকলকে চমকে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এখন সেই নিয়মে পুরোপুরি বদল হল। তবে এক্ষেত্রে একটা কথা বলে রাখা জরুরী, দেখা যায় এই ‘লুসেনটিস’ ইনজেকশনের দাম ৫০ হাজার টাকার গন্ডি পেরিয়েছে, তাহলে অর্থ দফতরের মেডিকেল সেলের কাছ থেকে আগাম সেই ইনজেকশনের জন্য অনুমোদন করতে হবে।

WhatsApp Community Join Now

এখানেই শেষ নয়, রাজ্য সরকারি কর্মীদের স্বাস্থ্য প্রকল্পে ১০০ মিলিলিটার হিউম্যান অ্যালবুমিনের ক্ষেত্রে সর্বোচ্চ তিন হাজার টাকা করে দেওয়া হত।  তবে এবার থেকে এই টাকাও রাজ্য সরকারের ঘর থেকে যাবে বলে জানানো হল।

সঙ্গে থাকুন ➥
X