কাটল জট, নিউটাউনে ফ্লাইওভারের জন্য বিশাল বরাদ্দ পশ্চিমবঙ্গ সরকারের, কত কিমি হবে?

Published on:

newtown flyover

কলকাতাঃ সকল প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে কলকাতা শহরবাসীর। এবার রাস্তায় যাতায়াত করা আরও মাখনের মতো মসৃণ হয়ে যাবে আগামী দিনে। আর ঘণ্টার পর ঘণ্টা যানজটে দাঁড়াতে হবে না। কারণ বাইপাস-নিউটাউন ফ্লাইওভার তৈরির বিষয়ে বড় তথ্য প্রকাশ্যে উঠে এল। আরও বিশদে জানতে চোখ রাখুন এই প্রতিবেদনটির ওপর।

বাইপাস-নিউটাউন ফ্লাইওভার নিয়ে বড় খবর

আদতে সকলের দীর্ঘ প্রতীক্ষিত বাইপাস- নিউটাউন ফ্লাইওভার তৈরির ব্যাপারে যত রকমের জট ছিল তা মিটতে চলেছে বলে খবর। সাত কিমি দীর্ঘ ফ্লাইওভার নির্মাণ নিয়ে আর সরকারের গলার কাঁটা থাকল না কিছুই। যে কারণে এই ব্রিজ তৈরি নিয়ে বিরাট অঙ্কের টাকা বরাদ্দ করল নবান্ন। কানাঘুষো শোনা যাচ্ছে, এই প্রকল্পের কাজে ৭২৭ কোটি টাকা বরাদ্দ করেছে অর্থদফতর। ইএম বাইপাসের মেট্রোপলিটন ক্রসিং থেকে যাত্রা করবে এবং নিউ টাউনের মহিষবাথানের ‘Panache Apartment’-এর কাছে শেষ হবে।

রাজ্যের নগরোন্নয়ন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, সল্টলেক থেকে ইএম বাইপাসের দিকে যাওয়া নিক্কো পার্ক ও নলবনের কাছে দুটি র‍্যাম্প থাকবে। তৃতীয় র‍্যাম্পটি সেক্টর ফাইভের কলেজ মোড়ের কাছে নামবে এবং সেক্টর ফাইভ এবং সল্টলেকের অন্যান্য অংশে বা সল্টলেকের পার্শ্ববর্তী নিউ টাউনের একটি অংশে গাড়ি ব্যবহার করতে পারবেন সকলে।

৬ বছর ধরে ছিল সমস্যা

দীর্ঘ ৬ বছর ধরে এই ফ্লাইওভার তৈরির বিষয়ে সমস্যা হচ্ছিল। কিন্তু আগে ছাড়পত্র এবার এই ফ্লাইওভার তৈরির টাকা বরাদ্দ হওয়ার পর আর কোনওরকম জটিলতা নেই বলে খবর।পরিবেশগত ছাড়পত্র পাওয়া নিয়েও একটা সময় কিছুটা জটিলতা তৈরি হয়েছিল। সেক্ষেত্রেও পথের সব কাঁটা দূর হয়ে গিয়েছে বলে শোনা যাচ্ছে। এই ফ্লাইওভার তৈরির ক্ষেত্রে দরপত্র আহ্বান করা হতে পারে। ফ্লাইওভারটি তৈরি করবে কেএমডিএ। এটি শেষ হতে ৪ থেকে ৫ বছর সময় লেগে যেতে পারে বলে খবর। ৭.১ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারের দেড় কিলোমিটার অংশ পূর্ব কলকাতা জলাভূমির উপর দিয়ে যাবে। চার লেনের ফ্লাইওভারের প্রতিটি ফ্ল্যাঙ্ক সাড়ে ৭ মিটার চওড়া হবে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X