আগস্টে দু’দফায় লম্বা ছুটি, পোয়া বারো বাংলার সরকারি কর্মীদের! চেক করুন হলিডে লিস্ট

Published on:

nabanna employee west bengal

কলকাতাঃ আগস্ট মাসে পোয়া বারো হতে চলেছে সরকারি কর্মীদের। বিশেষ করে আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং সরকারি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। এমনিতে নানা সময় সরকারি কর্মীদের বিভিন্ন রকমের সুবিধা প্রদান করা হয়ে থাকে। ভাতা থেকে শুরু করে আরো নানারকম সুবিধা পেয়ে যান রাজ্যের লক্ষ লক্ষ কর্মীগণ। তবে এবার সকলে সুখবর পেতে চলেছেন একটানা ছুটি নিয়ে। তাও আবার এক দফায় নয় দুই দফায় দফায় সকলে ছুটি পাবেন আগস্ট মাসে। ফলে আপনারও যদি দীর্ঘদিন ধরে কোথাও ঘুরতে যাওয়া পেন্ডিং হয়ে থাকে তাহলে এই মাসে আপনি সেই ইচ্ছেটা পূরণ করে নিতে পারবেন।

দুই দফায় ছুটি পাবেন সরকারি কর্মীরা

আগস্ট মাসে অনেকগুলি বিশেষ দিন এবং উৎসব রয়েছে। যার মধ্যে অন্যতম হলো ১৫ আগস্ট, জন্মাষ্টমী, রাখি বন্ধন। এই দিনগুলিতে সরকারি ছুটি থাকে। ফলে সকলেই একটা আসতো ছুটির দিন উপভোগ করতে পারেন তবে এই বছরের গল্পটা একটু আলাদা হতে চলেছে। প্রথমেই আসা যাক ১৫ই আগস্ট এর ছুটির দিনের কথা। আগামী ১৫ আগস্ট বৃহস্পতিবার পড়েছে। এরপর সামনেই রয়েছে টানা লম্বা উইকেন্ড। তবে মাঝখানে শুক্রবার থাকায় কিছুটা ছেদ পড়েছে। কিন্তু একটু যদি বুদ্ধি খাটিয়ে ওই দিনটা লিভ নিয়ে নেন তাহলে আপনি টানা হাতে ছুটি পেয়ে যাবেন। বৃহস্পতিবার থেকে রবিবার টানা চার দিন আপনি ছুটি পেয়ে যেতে পারেন। এই চারদিন আপনি কোনও সমুদ্র বা পাহাড়ি এলাকা থেকে অনায়াসেই ঘুরে আসতে পারেন। 

টানা ৫ দিন ছুটি পাবেন কর্মীরা

১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে সমস্ত সরকারি স্কুল, কলেজ, অফিস ছুটি থাকবে। মাঝে শুক্রবার লিভ নিয়ে একটা টানা ৫ দিনের ছুটি নিতে পারবেন। আবার সোমবার ১৯ আগস্ট রাখি পূর্ণিমা রয়েছে। সেদিনও সব বন্ধ থাকবে। অর্থাৎ আপনি হাতে টানা ৫ দিনের একটা লম্বা চওড়া ছুটি পেয়ে যাচ্ছেন।

এরপর ২৬ অগস্ট জন্মাষ্টমী উপলক্ষে ছুটি মিলবে। সেদিনটা সোমবার পড়েছে। তবে তার আগের ২৪ এবং ২৫ অগস্টও শনি-রবির সাপ্তাহিক ছুটি পেয়ে যাবেন সরকারী কর্মীরা। টানা তিনদিন হাতে গরম ছুটি পেয়ে যাবেন রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মী অর্থাৎ এখানে বলাই চলে আগস্ট মাসে দু দফায় ছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা।

WhatsApp Community Join Now

টানা ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

RBI- র ওয়েবসাইট অনুযায়ী, আগস্ট মাসে রবিবারের কারণে ছয় দিন এবং দ্বিতীয়-চতুর্থ শনিবার এবং রবিবারের সাপ্তাহিক ছুটি রয়েছে, সেখানে দেশের বিভিন্ন রাজ্যে উৎসবের কারণে ৭ দিন বন্ধ থাকতে চলেছে। ব্যাঙ্কের ছুটির দিন সম্পর্কিত তালিকাটি আরবিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

৩ আগস্ট- কের পুজো।
৪ আগস্ট রবিবার সব জায়গায় ছুটি।
৮ আগস্ট তেন্দাং লো রাম ফাত উপলক্ষে সিকিমে ছুটি।
১০ আগস্ট দ্বিতীয় শনিবার সব জায়গায় ছুটি ।
১১ আগস্ট রবিবার সব জায়গায় ছুটি।
১৩ অগাস্ট দেশভক্ত দিবস উপলক্ষে ইম্ফলে ছুটি।
১৫ আগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে সব জায়গায় ছুটি।
১৮ আগস্ট রবিবার সব জায়গায় ছুটি।
১৯ আগস্ট রাখি বন্ধন উপলক্ষে আহমেদাবাদ, জয়পুর, কানপুর, লখনউ এবং অন্যান্য জায়গায় ছুটি।
২০ আগস্ট শ্রী নারায়ণ গুরু জয়ন্তী, সব জায়গায় ছুটি।
২৫ আগস্ট- রবিবার ছুটি
২৬ আগস্ট- জন্মাষ্টমী উপলক্ষে সব শহরে ব্যাঙ্ক হলিডে থাকবে।
৩১ অগাস্ট- চতুর্থ শনিবারের ছুটি।

সঙ্গে থাকুন ➥
X