ধোঁয়া পরীক্ষার না থাকলে চিন্তা নেই, ৫ গুন কমল জরিমানার অঙ্ক! ঘোষণা রাজ্য সরকারের

Published on:

pollution check west bengal

কলকাতাঃ গাড়ি ধোঁয়া পরীক্ষা নিয়ে আগামী দিনে আর কোনওরকম সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে। তেমনই ব্যবস্থা করছে পশ্চিমবঙ্গ সরকার। জরিমানা হিসেবে আর গুনতে হবে না মোটা টাকাও। হ্যাঁ ঠিকই শুনেছেন। পশ্চিমবঙ্গের পরিবহন দপ্তরের তরফে এবার এমন এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার দরুন গাড়ি মালিকরা স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। কেউ হয়তো ভাবতেও পারেননি যে পশ্চিমবঙ্গ সরকার এমন এক সিদ্ধান্ত নেবেন। জরিমানার টাকা ১০,০০০ হাজার থেকে কমিয়ে ২০০০ টাকায় নামিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে সরকারের তরফে। যাদের দু’চাকা বা চার চাকা রয়েছে তাঁরা জানেন যে গাড়ির দূষণ সংক্রান্ত শংসাপত্র না-থাকলে পরিবহণ দফতরকে মোটা অংকের জরিমানে দিতে হত। তবে এত দিন যে পরিমাণে জরিমানা দিতে হত, তার অঙ্ক কমাতে চলেছে রাজ্য সরকার বলে খবর।

বড় সিদ্ধান্ত সরকারের

জানা গিয়েছে, রাজ্য সরকার শব্দ এবং বায়ু দূষণের নিয়ম লঙ্ঘনের জন্য যানবাহনের উপর আরোপিত জরিমানার হার উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। সকলকে স্বস্তি রিয়ে এই প্রথম ১০ হাজার টাকা জরিমানার অঙ্ক কমিয়ে ২০০০ টাকা করা হয়েছে। এই মর্মে ইতিমধ্যে একটি বিজ্ঞপ্তি অবধি জারি করা হয়েছে পশ্চিমবঙ্গে পরিবহন দফতরের তরফে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে জারি করা বিজ্ঞপ্তি দেখে রীতিমতো খুশিতে লাফাতে শুরু করেছেন গাড়ির মালিকরা। শুধু তাই নয়, সম্প্রতি পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর সঙ্গে বেসরকারি পরিবহণ সংগঠনগুলির বৈঠকের পরেও এই বিষয়ে জোরদার ইঙ্গিত মিলেছে। ফলে সকলের মধ্যে এখন খুশির হাওয়া বইছে।

পরিবহণ দফতর সূত্রের খবর, পরীক্ষা করার সময় যদি দেখা যায় যে বৈধ দূষণ শংসাপত্রের কোনও গাড়ি দূষণের নিয়মে ব্যর্থ হয়েছে, তাহলে সংশ্লিষ্ট গাড়ির মালিককে অন্য একটি পরীক্ষা কেন্দ্র থেকে সাত দিনের মধ্যে গাড়ির দূষণ পরীক্ষা করার অনুমতি দিয়ে চিঠি পাঠানো হয়। যদি তিনি এই কেন্দ্র থেকে ‘OK’ শংসাপত্র দেখাতে ব্যর্থ হন, তবে তাকে জরিমানা বাবদ ১০,০০০ টাকা গুনতে হত। তবে গত শুক্রবার ময়দানে বৈঠকে মহারাষ্ট্রের মতো কয়েকটি রাজ্যে জরিমানা আরোপের কথা উল্লেখ করে পরিবহন অপারেটরদের জরিমানা কমিয়ে ২০০০ টাকা করার জন্য আবেদন জানানো হয়।

খুশি বাস মালিকরা

সিটি সাবার্বান বাস সার্ভিসের টিটু সাহা বলেন, ‘পরিবহণ দফতর প্রথম থেকেই আমাদের দাবির প্রতি সহানুভূতিশীল ছিল এবং তা রাজ্যের অর্থ দফতরে অনুমোদনের জন্য পাঠিয়েছিল। অনুমোদন পাওয়ার পর জরিমানা কমিয়ে ২০০০ টাকা করা হয়েছে। দূষণ পরীক্ষার মেশিনগুলিতে প্রযুক্তির পার্থক্যের ফলে দূষণ শংসাপত্রগুলিতে এমন অমিল হয়েছিল। তবে এখন সমস্যার সমাধান হয়েছে।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X