ঝুলিতে শয়ে শয়ে ডিগ্রি, মাসে কত বেতন পান হাইকোর্টের প্রধান বিচারপতি? শুনে ঢোক গিলবেন

Published on:

t-s-sivagnanam

বর্তমান সময়ে দেশের এমন বহু বিচারপতি রয়েছেন যাদের নিয়ে আলোচনার শেষ নেই। যাদের মধ্যে বিশেষ করে রয়েছেন বাংলার কয়েকজন বিচারপতি। প্রথমেই এই তালিকায় রয়েছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় একের পর এক রায় দিয়ে সকলকে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি।

এরপরেই রয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। বেআইনি নির্মাণ থেকে শুরু করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংস্থা লিপ্স অ্যান্ড বাউন্ডস ও তার সম্পত্তির হিসাব, নিয়োগ দুর্নীতি, কালীঘাটের কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ, সমস্ত ক্ষেত্রেই কড়া হাতে নির্দেশ দিয়েছেন এই অমৃতা সিনহা। যদিও আজ এই প্রতিবেদনে কথা হবে কলকাতা হাইকোর্টের দাপুটে প্রধান বিচারপতি বিচারপতি শিবজ্ঞানমকে নিয়ে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ইতিহাস

আপনার মনেও কি কখনও প্রশ্ন জেগেছে যে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির মাসিক বেতন কত? তিনি কবে আইনি পেশার সঙ্গে যুক্ত হলেন? আজ সবই আলোচনা হবে এই প্রতিবেদনে। জানা যায়, ১৯৮৬ সালে তামিলনাড়ুর বার কাউন্সিলে আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হন। ২০০৯ সালে তিনি মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারক এবং ২০১১ সালে স্থায়ী বিচারপতি নিযুক্ত হন। ২০২১ সালের অক্টোবরে কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে শপথ নেন তিনি। ২০২৩ সালের ৩০ মার্চ কলকাতা হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব অবসর নেওয়ার পর তাঁকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিযুক্ত করা হয়।

টিএস শিবজ্ঞানমের পরিচয়

২০২৩ সালের ১১ মে তিনি কলকাতা হাইকোর্টের ৩৩ তম প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হয়েছেন তিনি। একের পর এক উল্লেখযোগ্য নির্দেশ দিয়ে সংবাদ শিরোনামে উঠে এসেছেন টিএস শিবজ্ঞানম। বিশেষ করে তাঁর সন্দেশখালি নিয়ে একের পর এক রায় সকলকে এক কথায় কাঁপিয়ে রেখে দিয়েছে। Wikipedia অনুযায়ী, বিচারপতি টিএস শিবজ্ঞানাম ১৬ সেপ্টেম্বর ১৯৬৩ সালে চেন্নাইতে জন্মগ্রহণ করেন।। বর্তমানে বিচারপতির বয়স ৬০ বছর। বিচারপতির মায়ের নাম নলিনী সুব্বিয়া। বাবার নাম ডাঃ টিএস সুব্বিয়া। তিনি চেন্নাইয়ের লয়োলা কলেজ থেকে বি.এসসি করেন। এরপর মাদ্রাজ ল’ কলেজ থেকে বি.এল পাস করেন।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ রিকশা চালিয়েছেন, সবজিও বিক্রি করেছেন, আজ IIT-IIM ছাত্রদের চাকরি দিচ্ছেন এই যুবক

কিন্তু প্রধান বিচারপতির বেতন কত সে সম্পর্কে কিছু জানেন? জানা গিয়েছে, মাসিক ২,৫০,০০০ টাকা বেতন পান কলকাতা হাইকোর্টের এই প্রধান বিচারপতি।

 

সঙ্গে থাকুন ➥
X