বর্ষা এলেও স্বাদহীন ইলিশ! কেন এমন? কেনার আগে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়

Published on:

monsoon ilish ইলিশ, বর্ষা

কলকাতাঃ ভরা বর্ষার মরসুম চলছে। আর এই বর্ষার মরসুমে বাঙালির পাতে ইলিশ পড়বেই পড়বে। কিন্তু অনেক সময়ই মাছ প্রেমী বাঙালিদের অভিযোগ করতে দেখা যাচ্ছে যে ইলিশ মাছ খেলেও সেই স্বাদ আর গন্ধ যেন নেই। এখন সব বাড়িতে এই একই গল্প চলছে। একে তো বর্ষাকাল তার ওপর ইলিশের মরসুম, ফলে বাজারে গিয়ে বিশেষ করে মাছপ্রেমীরা একটা হলেও ইলিশ মাছ কিনে আনছেন। কিন্তু সকলের একটাই অভিযোগ, টাকা দিয়ে মাছ কিনেও মন ও মুখের স্বাদ কোনোটাই যেন মিটছে না। এর কারণ কী জানেন?

স্বাদ হারাচ্ছে ইলিশ?

বেশি দাম দিয়ে মাছ কিনে এনেও যখন মনের ইচ্ছাটা পূরণ হয় না তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে কেন এরকম হচ্ছে? আসলে মাছ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মিষ্টি জলে প্রবেশ করে তখন স্বাদ বাড়ে। আসলে নদীর মোহনায় ঢোকার আগেই মৎস্যজীবীরা জাল ফেলে ধরে নিচ্ছে ইলিশ। যে কারণে সেই চেনা স্বাদ ও গন্ধ আর মাছে থাকছে না। ইলিশ মূলত সামুদ্রিক মাছ। এই সময়ে ভালো ইলিশ থাকে। ফলে ঝাঁকে ঝাঁকে মৎস্যজীবীরা ট্রলার নিয়ে মাছ ধরতে যাচ্ছেন সমুদ্রে। মাছ উঠছেও জালে, কিন্তু বাঙালির মুখে যেন সেই মাছ রুচছে না।

তারপর এই বছরে বর্ষা বেশ অনেকটাই দেরিতে ঢুকেছে বাংলায়। যে কারণে আগে থেকেই মৎস্যজীবীরা ইলিশ ধরে রেখেছিলেন আর সেগুলি এখন হিমঘরে রয়েছে। এখন বর্ষার মরসুমে হিমঘর থেকে সেই মাছ বেরোচ্ছে। তবে সেই মাছের স্বাদ ও গন্ধ কোনওটাই পাচ্ছেন না আপামর মাছপ্রেমী বাঙালিরা। আবার অনেকেই জলের দূষণকে দায় করছেন মাছের স্বাদ না হওয়ার জন্য। ফলে এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কীভাবে ভালো ইলিশ চেনা যাবে?

কখন ইলিশের স্বাদ বাড়ে

মোহনার ইলিশ বরাবরই সুস্বাদু বলে দাবি করা হয়। সমুদ্রে থাকাকালীন মাছের শরীর থেকে প্রচুর পরিমাণে ফ্যাট ক্ষয় হয়। শুধু তাই নয়, সাগরে থাকাকালীন ঠিক মতো খাবারও পায় না তারা। আর নদীতে ঢুকলেই পর্যাপ্ত খাবার পেয়ে সেই ইলিষের গায়ে মাংস লাগে। এদিকে ৯০ শতাংশ মৎস্যজীবীরা যেহেতু বঙ্গোপসারগর থেকে মাছ ধরেন তাই বর্ষায় নদীতে ঢোকার আগেই ইলিশ জালে তোলেন। যে কারণে সিংহভাগ মাছ স্বাদ ও গন্ধ হারাচ্ছে এখন।

WhatsApp Community Join Now

উল্লেখ্য, সুন্দরবন লাগোয়া বঙ্গোপসাগরের ইলিশের স্বাদ ভাল। এ রাজ্যে বেশি ইলিশের জোগান দেয় দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ, ডায়মন্ড হারবার, নামখানা ও পাথর প্রতিমা। পাশাপাশি জোগান দেয় পূর্ব মেদিনীপুরও।

কীভাবে ভালো ইলিশ চিনবেন?

বড় জিনিসের লোভে অনেকেই মায়ানমারের ইলিশ কিনে বাড়িতে ঢুকছেন। এখানে জানিয়ে রাখা দরকার মায়ানমারের ইলিশ মাছ মোটেও ভালো নয়। ভাল মানের মাছ কিনতে হলে ওজনটা অবশ্যই দেখে নিতে ভুলবেন না কিন্তু। এমনিতে ৫০০ গ্রাম ওজনের ইলিশও সুস্বাদু হতে পারে। তবে ৭০০ গ্রামের মাছও ভালো হয়।

সঙ্গে থাকুন ➥
X