আরও কঠিন হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা! এই বড় বদল আনছে সংসদ, চিন্তায় পড়ুয়ারা

Published on:

hs-exam

ফের একবার আমূল বদল ঘটতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ক্ষেত্রে। আপনার সন্তানও কি সামনের বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে? জানেন প্রশ্নের প্যাটার্ন কেমন হবে? জানতে আজ পড়ে ফেলুন আজকের এই প্রতিবেদনটি। সামনের বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা যে সকলের জন্য খুব একটা সহজ হবে না সেটা হাড়ে হাড়ে বুঝিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

মঙ্গলবার আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্যাটার্ন নিয়ে বড় মন্তব্য করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, ‘প্রশ্নমালা তৈরির ক্ষেত্রে এখন মেধাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। আবার সাধারণ ছাত্রছাত্রীরাও যাতে উত্তর দিতে পারে, সেই দিকটাও খেয়াল রাখা হচ্ছে। সবার যাতে খুব খারাপ ফলাফল না হয়, সেদিকেও নজর রাখা হচ্ছে।’

উচ্চ মাধ্যমিকে আসছে বড় বদল

সংসদ বলেছে, উচ্চ মাধ্যমিকের প্রশ্নপালা এখন ৫০ শতাংশ প্রশ্ন সহজ এবং বাকি ৩০ শতাংশ কিছুটা জটিল হবে। এছাড়া বাকি ২০ নম্বরের প্রশ্ন আরও একটু কঠিন হবে। কাউন্সিলের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের স্বাক্ষরিত নোটিশে স্পষ্ট করে বলা হয়েছে, একটি প্রশ্নপত্রের তিনটি স্তর একজন পড়ুয়ার সামগ্রিক জ্ঞান পরীক্ষা করবে এবং সেই অনুযায়ী মেধা চিহ্নিত করতে হবে। মূলত বাকি ২০ শতাংশ প্রশ্ন ‘অ্যাচিভার্স’-দের জন্য রয়েছে। পডুয়াদের বিষয়ভিত্তিক জ্ঞানের পাশাপাশি যুক্তি ও বিশ্লেষণাত্বক দক্ষতাও পরীক্ষা করা হবে বলে মত সংসদ সভাপতির।

আরও পড়ুনঃ তিন কালপ্রিট, যাদের জন্য ম্যাচ হারল KKR! শেষের নামটি অবিশ্বাস্য

বোর্ডের এক আধিকারিক বলেন, “প্রশ্নের প্যাটার্ন অন্যান্য বোর্ডের মতোই হবে এবং আমাদের পড়ুয়ারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে ধারণা পাবে।” থাকবে MCQ প্যাটার্নের প্রশ্নও। এখানে পড়ুয়ারা বেশ অনেকটাই নম্বর তুলে নিতে পারবে বলে মত সংসদের।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X