গতবারের থেকে ৫ গুন বেশি জোগান, ৮০ থেকে ১০০ টাকা পিস বিক্রি হচ্ছে ইলিশ! খুশি ক্রেতারা

Published on:

ilish fish

কলকাতাঃ বর্ষাকাল ও ইলিশ মাছ, এক কথায় পারফেক্ট কম্বো। বর্ষাকালে মাছপ্রেমী বাঙালির খাবারের পাতে ইলিশ মাছের কয়েক টুকরো পড়বে না তা হতেই পারে না। বর্ষাকাল এলেও খুব একটা যে বাজারে ইলিশের সম্ভার আছে তা কিন্তু নয়। আর যাও বা আছে সেগুলির দাম আকাশছোঁয়া। ফলে সাধারণ মধ্যবিত্তরা বাজারে গিয়ে ইলিশ না নিয়েই বাড়ি ফিরতে হয়েছে। তবে আর চাপ নেই, এবার এক ধাক্কায় বিরাট পরিমাণে দাম কমে গেল ইলিশের। হ্যাঁ ঠিকই শুনেছেন।

জলের দরে মিলছে ইলিশ

আপনিও যদি ইলিশ মাছ প্রেমী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল খুশির খবর। ইলিশেগুঁড়ি বৃষ্টি হতে না হতেই বাজার ছেয়ে গিয়েছে ইলিশ মাছে। আর দামও সকলের সাধ্যের মধ্যে। সমাজের সব ধরনের মানুষই এখন একটা হলেও ইলিশ মাছ কিনতে সক্ষম হবেন। জানলে অবাক হবেন, বাংলার এক জেলার বাজারে প্রতি পিস ইলিশ মাছ মিলছে মাত্র ৮০ থেকে ১০০ টাকায়! কি শুনে চইমকে গেলেন তো? কিন্তু এটাই একদম সত্যি।

৮০-১০০ টাকায় মিলছে ইলিশ

জানলে চমকে উঠবেন, মুর্শিদাবাদের বিভিন্ন মাছের বাজারে মাত্র ৮০ টাকা থেকে ১০০ টাকায় ইলিশ মাছ প্রতি পিস মিলছে। অনেক পরিবারই এমন রয়েছে যেগুলি ছোট কিংবা অনেকের বাড়িতে ইলিশ মাছ খেতে পছন্দ করেন না। তাঁদের তো এখন রীতিমতো পোয়া বারো অবস্থা। এই প্রসঙ্গে বহরমপুরের মৎস্য ব্যবসায়ীরা জানান, ওড়িশা থেকে শুরু করে দিঘার মোহনা, মুম্বই ও গুজরাটের ইলিশ মাছের যোগান এবার যথেষ্ট বেড়েছে। তাই বাঙালির পাতে তাদের প্রিয় ইলিশ মাছটাও খুব সহজেই উঠছে। শুধু তাই নয় ইলিশ মাছ মিলছে ৮০ টাকা ১০০ টাকা প্রতি পিস হিসেবে। যা খোকা ইলিশ নামেই পরিচিত। মৎস্যজীবিদের একাংশের দাবি, এই বছর আগের বারের তুলনায় ইলিশের জোগান বেড়েছে প্রায় পাঁচ গুণ। এমনকি দুই বাংলাতেই বাজারগুলিতে দামও কমেছে ইলিশের। ফলে এখন মাছপ্রেমী বাঙালির পোয়া বারো অবস্থা।

কত টাকায় মিলছে ইলিশ

বাজারে ঢুঁ মারলে জানা যাচ্ছে, ৯০০ থেকে ১০০০ টাকা কেজি দরে ইলিশ মিলছে বাজারে। এছাড়া ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০ থেকে ৮০০ টাকা কেজি দরে এবং ৩০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ ৪০০ থেকে ৫০০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X