বাংলার বাজার ছেয়ে যাবে ইলিশে, ঝাঁকে ঝাঁকে আসছে রুপোলী শস্য! কত হবে দাম?

Published on:

ilish ইলিশ

কলকাতাঃ মাছেদের রানী বলা হয় ইলিশ মাছকে। এই ইলিশ মাছকে নিয়ে বাঙালিদের মধ্যে এক আলাদাই ইমোশন কাজ করে। এমনিতেই বাঙালিদের বলা হয় মাছে ভাতে বাঙালি। সাধেই কিন্তু এটা বলা হয় না। যতই ডিম বা খাসি, চিকেন রান্না হোক না কেন, পাতে যদি এক টুকরো মাছ না পড়ে তাহলে কমবেশি সকলেরই মন খারাপ হয়ে যায়। বিশেষ করে বর্ষাকালে যদি খাবারের পাতে ইলিশের এক টুকরো নাই পড়ল তাহলে বেজায় মন খারাপ হয় সকলের। এদিকে এখন খাতায় কলমে বর্ষাকাল। তবে এখনও যেন মনের মতো ইলিশ পাতে তুলতে পারছেন না বাঙালি। তবে চিন্তা নেই, এবার এই ইলিশ নিয়েই বিরাট সুখবর দিলেন মৎস্যজীবীরা।

ইলিশ নিয়ে সুখবর

আপনিও যদি ইলিশপ্রেমী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই বাংলার বাজারগুলিতে ঝাঁকে ঝাঁকে ইলিশ মাছ ঢুকে যাবে। রীতিমতো ইলিশের বৃষ্টি হবে।

কবে থেকে মিলবে ভালো ইলিশ

সকাল সকাল বাজারের থলে হাতে নিয়ে অনেকেই আছেন যারা বাজারে গিয়ে টাটকা সবজি বাজার থেকে শুরু করে মাছ কিনতে পছন্দ করে থাকেন। এখন তো আবার বর্ষাকাল। কিছুটা হলেও বাংলার বাজারগুলিতে ইলিশের আগমণ হয়েছে। যদিও সেগুলি বেশ চড়া দামে বিক্রি হচ্ছে। তাও কিনতে মানুষ পিছ পা হচ্ছেন না। তবে মধ্যবিত্তদের আরও একটু অপেক্ষা করতে হবে, তারপরেই ঝাঁকে ঝাঁকে ইলিশ দেখা ও কেনার সুযোগ পাবেন সকলে। মৎস্যজীবীরা ইতিমধ্যে গভীর সমুদ্রে গিয়ে মাছ ধরছেন। তাঁদের দাবি, ইলিশ ধরার অনুকূল পরিস্থিতি সৃষ্টি হয়েছে সাগরে‌।

আরও পড়ুনঃ ভোলবদল, ভারতের সামনে মাথানত মলদ্বীপের! দিল্লির গুণগান মইজ্জুর

ইতিমধ্যে দীঘা থেকে শুরু করে বকখালিতে ইলিশ এসেছে। যে কারণে আশার আলো দেখছেন দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীরা। তারা দু-তিনদিনের মধ্যে ফিরে আসবে উপকূলে। খারাপ আবহাওয়ার কারণে বেশ কিছুদিন মাছ ধরা বন্ধ রাখতে হয়েছিল মৎস্যজীবীদের। তবে ফের একবার ধীরে ধীরে সমুদ্রে পাড়ি দিতে শুরু করেছেন। জালে উঠছে বেশ ভালো পরিমাণে ইলিশও। ফলে সকলেই খুশি। মনে করা হচ্ছে, এবার ইলিশের খরা মিটতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে বাজারগুলিতে উপচে পড়বে ইলিশ।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X