দারুণ খবর ! গরম থেকে বাঁচতে দিঘা-দার্জিলিং যাওয়ার একগুচ্ছ ট্রেন দিল রেল

Published on:

darjeeling

চরম তাপপ্রবাহ যেন গ্রাস করেছে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গকে। সকাল হোক বা দুপুর, বাড়ি থেকে বেরোনর কথা ভাবলেই সকলে যেন কেঁপে উঠছেন। আলিপুর আবহাওয়া দফতর যা বলছে সেটা অনুযায়ী আগামী রবিবারের আগে বৃষ্টির মুখ দেখা যাবে না। এদিকে এই ভ্যাপসা গরম থেকে বাঁচতে সকলেই কমবেশি কোথাও কয়েকদিনের জন্য একটু ঘুরে আসতে চাইছেন। বাসে, ট্রেনে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। ফলে অমিল টিকিট। তবে চিন্তা নেই, এবার সকলের জন্য দারুণ সুখবর আনল ভারতীয় রেল।

এই ভ্যাপসা গরম থেকে বাঁচতে সকলের পায়ে যেন আরও বেশি করে সর্ষে ফুল গজিয়ে উঠেছে। কেউ যাচ্ছেন দার্জিলিং, সিকিম নয়তো কালিম্পং আবার কেউ কেউ যাচ্ছেন দিঘা নয়তো পুরী। যাদের পুরী বা সিকিম যাওয়ার বাজেট নেই তাঁরা যাচ্ছেন দিঘা নয়তো দার্জিলিং। তবে ট্রেনে বা বাসে এতটাই লোকে লোকারণ্য হয়ে গিয়েছে যে রেল টিকিট দিয়ে পেরে উঠছে না। IRCTC অ্যাপ খুললেই লম্বা ওয়েটিং লিস্ট চোখে পড়ছে। তবে আর চিন্তা নেই, কারণ এবার দিঘা এবং দার্জিলিং-এর উদ্দেশ্যে একগুচ্ছ ট্রেনের ব্যবস্থা করল ভারতীয় রেল। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম।

শুধু ট্রেনই নয়, ট্রেনের টিকিটও হবে একদম ১০০ ভাগ কনফার্ম। জানা গিয়েছে, এবার দার্জিলিং এবং দিঘার জন্য ৯ জোড়া স্পেশাল ট্রেনের ঘোষণা করল রেল। এই ট্রেনগুলি বাংলার বিভিন্ন রেল স্টেশন থেকে ছাড়বে। তাহলে আসুন আর দেরি না করে দেখে নিন বিশেষ ট্রেনগুলির বিস্তারিত টাইমটেবিল। প্রথমেই আসা যাক দার্জিলিং-এর কথায়। অনেকেই হয়তো জানেন না যে প্রতি শুক্রবার ট্রেন নম্বর ০৩১০৫ শিয়ালদহ টু নিউ জলপাইগুড়ি অবধি একটি ট্রেন ছাড়ে। এই ট্রেনটি শিয়ালদহ থেকে সকাল ৯টায় ছাড়ে এবং সেটি নিউ এনজেপি স্টেশনে ঢোকে সেদিনই সন্ধে ৭:১০-এ। এরপর ফিরতি পথে ট্রেন নম্বর ০৩১০৬ ট্রেনটি রাত ১২:৩০-এ এনজেপি থেকে ছাড়ে এবং সেটি শিয়ালদহ স্টেশনে পৌঁছায় দুপুর ১টা নাগাদ।

এছাড়া হাওড়া থেকে প্রতি বুধবার ট্রেন নম্বর ০৩০২৭ রাত ১১:৫৫ মিনিটে ছাড়ে এবং সেটি নিউ জলপাইগুড়ি পৌঁছাবে সকাল ১০:৪৫ নাগাদ। এরপর এই ট্রেনটি ফিরতি পথে ০৩০২৮ হয়ে নিউ জলপাইগুড়ি থেকে প্রতি বৃহস্পতিবার দুপুর ১২:৪৫ মিনিটে ছাড়বে এবং সেটি হাওড়া ঢুকবে ঠিক ১২:১০ মিনিটে।

WhatsApp Community Join Now

এরপর ট্রেন নম্বর ১৫৬৪৩ হাওড়া স্টেশন থেকে প্রতি রবিবার সকাল ৭:৩০ টায় ট্রেনটি ছাড়ে এবং সেটি এনজেপি স্টেশনে ঢোকায় সেদিনই সন্ধ্যা ৬:৫৫ মিনিটে। এরপর এই ট্রেনটিই ফিরতি পথে ১৫৬৪৪ হয়ে প্রতি শুক্রবার এনজেপি স্টেশন থেকে ছাড়ে এবং সেটি হাওড়া স্টেশনে পৌঁছায় রাত ১২টায়। এ তো গেল হাওড়া এবং শিয়ালদহ স্টেশন, কিন্তু আপনি জানেন কি যে কলকাতা স্টেশন থেকেও উত্তরবঙ্গগামী ট্রেন দিয়েছে রেল? হ্যাঁ ঠিকই শুনেছেন। ভারতীয় রেল জানাচ্ছে, প্রতি শুক্রবার দুপুর ৩টে নাগাদ ট্রেন নম্বর ০৫৬৪০ কলকাতা স্টেশন থেকে শিলচরের উদ্দেশ্যে রওনা দেবে, সেটি নিউ জলপাইগুড়ি গিয়ে পৌঁছাবে ভোর ৩:৩০ মিনিটে। এরপর নিউ জলপাইগুড়ি থেকে ০৫৬৩৯ ট্রেনটি প্রতি শুক্রবার রাত ১২:৪০ মিনিটে ছাড়বে এবং কলকাতা স্টেশনে এসে পৌঁছাবে দুপুর ১টায়।

শুধু এনজেপিই নয়, আপনি গুয়াহাটিও যেতে পারেন, এর জন্য ট্রেন দিয়েছে রেল। যেমন প্রতি বৃহস্পতিবার কলকাতা স্টেশন থেকে ট্রেন নম্বর ০২৫১৭ গুয়াহাটির উদ্দেশ্যে রওনা দেবে রাত ৯:৪০ মিনিটে এবং এই ট্রেন নিউ জলপাইগুড়ি পৌঁছবে সকাল ৭:৪৫ মিনিটে। এরপর ফিরতি পথে ট্রেনটি ০২৫১৮ হয়ে প্রতি রবিবার এনজেপি থেকে ছাড়বে ভোর ৪:৩৫ মিনিটে এবং সেটি কলকাতা স্টেশনে ঢোকাবে দুপুর ২:৩০ মিনিটে। এছাড়া কলকাতা থেকে আগরতলার উদ্দেশ্যে প্রতি রবিবার ট্রেন নম্বর ০২৫০১ ট্রেনটি ছাড়বে রাত ৯:৪০ মিনিটে। সেটি সকাল ৭ টা ৪৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে ঢুকবে। এরপর ০৫৯৩২ ট্রেনটি দুপুর ১১ টায় পৌঁছাবে কলকাতা স্টেশনে।

এবার আসা যাক দিঘার কথায়। আপনি যদি মালদহবাসী হন এবং দিঘার সমুদ্র পছন্দ করে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে দুর্দান্ত সুখবর। জানা গিয়েছে, প্রতি শনিবার করে ট্রেন নম্বর ০৩৪৫৬ মালদহ টাউন থেকে দুপুর ১:২৫-এ দিঘার উদ্দেশ্যে ছাড়বে। এরপর সেটি পরের দিন ভোর ৫টা নাগাদ দিঘা থেকে ট্রেন নম্বর ০৩৪৬৬ মালদহের উদ্দেশ্যে রওনা দেবে।

এবার আসা যাক সাঁতরাগাছির কথায়। আপনিও যদি এই গরমে দিঘা যাওয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে এর জন্য আগে আপনাকে সাঁতরাগাছি স্টেশনে যেতে হবে। প্রতি রবিবার সাঁতরাগাছি থেকে ট্রেন নম্বর ০২৮৯৭ সকাল ৮:১০ মিনিটে ছাড়বে। এছাড়া প্রতি শনিবার সকাল ৯:১০ মিনিটে ০২৮৪৭ নম্বর ট্রেনটি দিঘার উদ্দেশ্যে ছাড়বে। একগুচ্ছ ট্রেন দেখে বেজায় খুশি হবেন সকলে।

সঙ্গে থাকুন ➥
X