প্রতি মাসে ১১ হাজার টাকা! কন্যাশ্রীর মাধ্যমে আয়ের সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

kanyashree-prakalpa-2

আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে ভালো চাকরির সন্ধান করছেন? তাহলে আপনার জন্য রইল এক দারুণ সুখবর। সকলেই জানেন যে, পশ্চিমবঙ্গ সরকার মেয়েদের শিক্ষার জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে। আর্থিক সমস্যার কারণে অনেক মেয়ে লেখাপড়া করতে পারে না। আর এহেন খারাপ পরিস্থিতি কাটিয়ে উঠতে পশ্চিমবঙ্গ সরকার ‘কন্যাশ্রী প্রকল্প’ চালু করেছে বেশ কয়েক বছর আগে। এই প্রকল্পের দরুন মেয়ে সন্তানদের নিয়ে আর বাবা মায়েদের কোনওরকম চিন্তা করতে হয় না।

আরও পড়ুনঃ বছরে দু’বার মিলবে ৫০০০ করে টাকা!

তবে এবার এই কন্যাশ্রী প্রকল্প নিয়েই প্রকাশ্যে এল বড় আপেডেট। এবার রাজ্য সরকারের তরফে কন্যাশ্রী প্রকল্পে বহু কর্মী নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হল। আর যারা চাকরি খুঁজছেন তাদের জন্য এই খবর যে যথেষ্ট খুশির তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না নিশ্চয়ই। বেতন হবে এক ধাক্কায় ১১,০০০ টাকা। আপনিও কি চাকরির আবেদন করতে চান? তাহলে বিস্তারিত জানতে চোখ রাখুন এই প্রতিবেদনটির ওপর।

আরও পড়ুনঃ প্রতিদিন ৫ টাকা জমিয়ে যা করলেন নাপিত দম্পতি! জেনে হিংসা হবে

সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী, উত্তর ২৪ পরগনার জেলা প্রশাসন থেকে কন্যাশ্রী প্রকল্পে নিয়োগ করা হবে। পদের নাম হল ডেটা ম্যানেজার। শূন্যপদ মাত্র ১টি। আপনি যদি চাকরি পেয়ে যান তাহলে আপনার পোস্টিং হবে ব্যারাকপুর ১ নং ব্লক এলাকায়। এই পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই স্বীকৃত কোনও বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করতে হবে। এছাড়া প্রার্থীদের কম্পিউটারে দক্ষ হতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের সার্টিফিকেট থাকলে সেই প্রার্থীরা অগ্রাধিকার যোগ্য। এরইসঙ্গে কম্পিউটারে টাইপিং স্পিড হতে হবে মিনিট প্রতি ৩০ WPM। এক বছরের কাজের অভিজ্ঞতা থাকলে তাদেরকে আগে গ্রহণ করা হবে।

কীভাবে করবেন আবেদন?

আবেদনকারীর বয়স ১৮ বছর থেকে ৩৭ বছরের মধ্যে হতে হবে। আবেদনের শেষ তারিখ ১৬ এপ্রিল ২০২৪ । বিজ্ঞপ্তি অনুযায়ী, মোট তিনটি ভাগে পরীক্ষা নেওয়া হবে। প্রথমেই লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষা যারা পাশ করবে তাদেরকে কম্পিউটার টেস্ট নেওয়া হবে এবং কম্পিউটার টেস্টে যারা পাশ করবেন তাদেরকেই চূড়ান্ত ইন্টারভিউতে পাঠানো হবে। এখন নিশ্চয়ই ভাবছেন কীভাবে আবেদন করতে হবে? তাহলে জানিয়ে রাখি, ইচ্ছুক প্রার্থীকে প্রথমে উত্তর ২৪ পরগনার জেলা প্রশাসনের অফিসিয়াল ওয়েবসাইট www.north24parganas.gov.in- যেতে হবে। এরপর ওয়েবসাইটে গিয়ে প্রথমে আপনার ফোন নম্বর অথবা ইমেইল এবং পাসওয়ার্ড তৈরি করে লগ ইন করতে হবে। লগ ইন সম্পন্ন হলেই অনলাইনে আপনাকে আবেদনের লিংকটি দেওয়া হবে। সেই লিংকে আবেদন পত্রটিতে আপনার সমস্ত তথ্য দিয়ে সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর আবেদন পত্রে যে সমস্ত নথিগুলি চাওয়া হয়েছে সেগুলো স্ক্যান করে, আপনার এক কপি ছবিও স্ক্যান করে অনলাইনেই আপলোড করতে হবে। সমস্ত পদ্ধতি সম্পন্ন হওয়ার পর আবেদনটি জমা দিতে পারবেন। তাহলে আর দেরি করছেন কেন? আজই এই পদের জন্য আবেদন করে ফেলুন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X