কলকাতায় তীব্র জল সঙ্কট, আকাল মেটাতে কড়া নির্দেশনা পুরসভার

Published on:

water-crisis-in-kolkata

ধীরে ধীরে দ্বিতীয় বেঙ্গালুরু হয়ে উঠছে শহর কলকাতা। কয়েকদিন আগে অবধি জল নিয়ে একপ্রকার দুঃস্বপ্নের মতো দিন কাটিয়েছেন বেঙ্গালুরুবাসী। যদিও সেখানে এখন জলসঙ্কট অনেকটা হলেও কেটে গিয়েছে। তবে এবার যেন কষ্ট পাওয়ার পালা শহর কলকাতাবাসীর। এই ভ্যাপসা গরমের মাঝে মাথাচাড়া দিয়ে উঠেছে জল সঙ্কট।

ইতিমধ্যে শহরের তাপমাত্রা ৪১ ডিগ্রি পার করে ফেলেছে। লাগাতার কিছু সময় ধরে পারদ ৪১-এর নিচে নামতেই চাইছে না যেন। এদিকে গরমে নাজেহাল অবস্থা হচ্ছে সকলের। সেইসঙ্গে গোদের ওপর বিষফোঁড়া হয়ে দেখা দিয়েছে জলের সঙ্কট। সব মিলিয়ে খুব খারাপ পরিস্থিতি সম্মুখীন হতে হচ্ছে সকলকে। কয়েক বিন্দু জলের জন্যেও যেন এলাকার পর এলাকায় হাহাকার দেখা দিয়েছে। এহেন অবস্থায় এবার ময়দানে নামল কলকাতা পুরসভা। সেইসঙ্গে এই জল সঙ্কটের মাঝে সকলের উদ্দেশ্যে বিশেষ আর্জি জানালেন মেয়র ফিরহাদ হাকিম ।

কলকাতাজুড়ে তীব্র জল সঙ্কট

আগে যখন দৈনিক মাথাপিছু ১৫০ লিটার জলেই চলে যেত এখন সেই মাত্রা এক ধাক্কায় কয়েক গুণ বেড়ে গিয়েছে। এখন অনেকেই আছেন, গরমের হাত থেকে রেহাই পেতে দিনে একবারের বদলে ২ থেকে ৩ বার করে স্নান করছেন। সেইসঙ্গে এখন এই গরমে তেষ্টার মাত্রাও যেন পাল্লা দিয়ে বেড়েছে। ফলে সকলেই বেশি বেশি করে জল খাচ্ছেন এখন। এখন কলকাতার বাসিন্দারা মাথাপিছু দৈনিক ৪৫০ লিটার জলের দাবি করছেন। এদিকে এই চাহিদা কি মেটাতে পারবে পুরসভা? উঠছে প্রশ্ন।

পদক্ষেপ কলকাতা পুরসভার

গরমে গঙ্গার জলস্তর নামছে হু হু করে। গঙ্গা থেকে জল টেনে ট্রিটমেন্ট প্ল‌ান্টে পরিশ্রুত করা হয়। ভাটার সময় সেই জল টানতে গিয়ে দেখা যাচ্ছে শুধুই কাদা উঠছে। যা সকলেরই চিন্তা বাড়াচ্ছে। এহেন অবস্থায় এবার আসরে নামতে দেখা গেল ফিরহাদ হাকিমকে। তিনি জানান, ‘সমস্ত বাড়িতে জল যাতে নির্বিঘ্নে পৌঁছে দেওয়া যায় তার জন্য অপচয় ঠেকাতে হবে। অকারণে জলের কল খুলে রাখবেন না। গরমে সবাই কষ্টে আছে। এই মুহূর্তে জলের একান্ত প্রয়োজন। আমরা আপ্রাণ চেষ্টা করছি সকলের ঘরে জল পৌঁছে দেওয়ার। এই সময়টা জল অপচয় করবেন না। অপচয় রুখে দিন।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X