ফের কবে থেকে শুরু হবে দুয়ারে সরকার ক্যাম্প? কি বলছে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

Government of west bengal (1)

রাজ্যের সাধারণ মানুষের স্বার্থে বিগত কয়েক বছরে বেশ কিছু উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। একের পর এক প্রকল্প, বিভিন্ন শিবির ও আরও অনেক কিছু সকলকে চমকে দিয়েছে এই সরকার। সবথেকে বড় বিষয় হল দুয়ারে সরকার পরিষেবা। ২০২১ সালের বিধানসভা ভোটের কয়েক মাস আগে দুয়ারে সরকার নামের এক বিশেষ শিবিরের কাজ শুরু করে। আজ বর্তমানে এই দুয়ারে সরকারের শিবিরের মাধ্যমে কয়েক লক্ষ মানুষ নানারকম সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন।

কী এই দুয়ারে সরকার

এখন আপনিও কি ভাবছেন যে এই দুয়ারে সরকার? তাহলে জেনে নিন। দুয়ারে সরকার বা ‘গভর্নমেন্ট অ্যাট ইউর ডোরস্টেপ’, বাংলার সরকারের এক জনদরদী পদ্ধতি যেখানে বাংলার বিভিন্ন এলাকায় সরকারি ক্যাম্প স্থাপন করা হয়। কয়েক মাস অন্তর অন্তর এই দুয়ারে সরকার শিবিরের আয়োজন করা হয়। যাতে সরকারি প্রকল্পের জন্য আবেদন করতে মানুষকে বেশি দূরে না যেতে হয় তার জন্য এই শিবিরের আয়োজন করা হয়।

কী কী সুবিধা পান রাজ্যবাসী

লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে কোনও কার্ড আপডেট করা সহ একাধিক কাজ করতে পারবেন। কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্য সাথী, ঐক্যশ্রী এবং আরও অনেক প্রকল্পের জন্য আবেদন করতে পারেন এই শিবিরের মাধ্যমে।

কী কী নথি লাগে

এমনিতে বিভিন্ন রকমের প্রকল্পের সুবিধা পেতে কিছু নথি হাতের কাছে রাখতে হয়। এই নথিগুলির মধ্যে হল আধার কার্ড, ভোটার আইডি, বর্ণ শংসাপত্র, আয়ের শংসাপত্র এবং একটি বৈধ মোবাইল নম্বর। এই ক্যাম্পে গিয়ে কেউ যদি কোনও প্রকল্পের সুবিধা পেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে তার কাছেও উল্লেখিত এই নথিগুলো থাকতে হবে।

WhatsApp Community Join Now

দুয়ারে সরকার ক্যাম্পের জনপ্রিয়তা এবং প্রভাব

আজ থেকে প্রায় চার বছর আগে অর্থাৎ ২০২০ সাল থেকে এই দুয়ারে সরকার পরিষেবা শুরু হওয়ার পর থেকে হিট হয়ে গিয়েছে। এখন সকলেই চাইছে সরকার যেন আরও বেশি বেশি করে এই দুয়ারে সরকারের ক্যাম্প চালু হোক। পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে উল্লেখযোগ্য জনপ্রিয়তা অর্জন করেছে। বিশেষ করে বাংলার মহিলাদের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা মাস প্রতি ১০০০ থেকে ১২০০ টাকা পেয়ে যাচ্ছেন। এখন আরও অনেক মহিলা আছেন যারা এখনও অবধি এই প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করেননি। ফলে সকলেই চাইছেন খুব শীঘ্রই যেন সরকার এই বিশেষ ক্যাম্পের আয়োজন করে।

কবে শুরু হবে দুয়ারে সরকার

এই বিষয়ে এখনও অবধি কোনও সরকারি ঘোষণা না হলেও মনে করা হচ্ছে জুলাইয়ের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X