সুরাপ্রেমিদের মাথায় হাত! অনেকটা বাড়ছে মদের দাম, বড় সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

Liqour Price,Government Of West Bengal,Alcoholic beverage,Cost,Price,West Bengal

কলকাতাঃ রাজ্যের সুরাপ্রেমীদের জন্য রইল খুবই খারাপ খবর। অনেকেই আছেন যারা প্রতিদিন মদ্যপান করেন তো আবার অনেকেই আছেন যারা কিনা বিশেষ কোনো দিনে খান। তবে সেসব এখন ভুলতে হবে, কারণ এক ধাক্কায় ব্যাপক দাম বাড়তে চলেছে মদের। হ্যাঁ ঠিকই শুনেছেন। সম্প্রতি লোকসভা ভোট শেষ হয়েছে। এদিকে লোকসভা ভোটের শেষ হতে না হতেই পশ্চিমবঙ্গ সরকার যে রকম একটা সিদ্ধান্ত নেবে তা হয়তো কেউ ভাবতেও স্বপ্নেও ভাবতে পারেনি। আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং সুরাপ্রেমী হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

দাম বাড়ছে মদের

জানা যাচ্ছে, বিয়ার-সহ সমস্ত ধরনের মদের দাম।  আগামী ১৪ ই আগস্ট থেকে এই নতুন দামে মদ মিলবে। যদিও কত টাকা বাড়বে সে বিষয়ে এখনও অবধি ঠিক কিছু জানা সম্ভব হয়নি। পশ্চিমবঙ্গ সরকার আবগারি শুল্ক কাঠামোয় নতুন শুল্ক সংযোজন করেছে। যে কারণে  মদের গড় মূল্য থেকে ৫-২০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বাংলায় মদের এমআরপি নির্ধারিত হয় ঘোষিত দাম, আবগারি শুল্ক, অতিরিক্ত আবগারি শুল্ক, উৎপাদনের জন্য রেজিস্ট্রেশন ফি, ডিস্ট্রিবিউটর মার্জিন, পাইকারি বিক্রেতার মার্জিন, খুচরো বিক্রেতার মার্জিন এবং একটি বিশেষ উদ্দেশ্য ফি যা রাজ্য দায়িত্বশীল মদ্যপানকে উত্সাহিত করার জন্য আরোপ করে।

কত হবে নতুন দাম

গত ১০ জুলাইয়ের একটি বিজ্ঞপ্তিতে, হুইস্কি, ভদকা এবং রামের মতো বিভাগগুলিতে ভারতে তৈরি বিদেশী মদ (আইএমএফএল) তৈরির মূল উপাদান অতিরিক্ত নিরপেক্ষ অ্যালকোহল (ইএনএ) প্রতি বাল্ক লিটারে ৫ এর শুল্ক চালু করা হয়েছে। আবগারি শুল্ক প্রতি বাল্ক লিটারে ৫০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। ফলে আসন্ন উৎসবের মরসুমে রাজস্ব বাড়ানোর জন্য অতিরিক্ত আবগারি শুল্ক বাড়ানো হয়েছে।

WhatsApp Community Join Now

আরও শোনা যাচ্ছে, ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন বা ডব্লিউবিএসবিসি বিয়ার, বিলিতি মদ ও বিদেশি মদ প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকে আগ্রহপত্র চেয়েছে। আশঙ্কা করা হচ্ছে, বিলিতি এবং বিদেশি মদের ক্ষেত্রে পাঁচ থেকে সাত শতাংশ হারে দাম বাড়তে পারে। দেশি মদের ক্ষেত্রে ৫ থেকে ১০ টাকা দাম বাড়তে পারে। গত ২০২১ সালে শেষ মদের দাম বেড়েছিল।

কবে থেকে দাম বাড়ছে

যাইহোক, আগামী ২৬ জুলাই আগ্রহপত্র জমা দুটি বলা হয়েছে। এরপর ২৯ জুলাই এই আগ্রহপত্র খোলা হবে। এরপর ১৪ অগস্ট থেকে নতুন দাম কার্যকর করা হবে বলে খবর। স্বাভাবিকভাবেই এই খবর শুনে মাথায় হাত পড়বে সুরাপ্রেমীদের।

সঙ্গে থাকুন ➥
X