প্রকাশিত হল মাধ্যমিক ফলাফল, কোচবিহার থেকে প্রথম, প্রাপ্ত নম্বর …

Published on:

madhyamik-result

শেষমেষ এসে গেল সেই মাহেন্দ্রক্ষণ যেদিন টার জন্য লাখ পরীক্ষার্থী থেকে শুরু করে তাঁদের অভিভাবকরা অপেক্ষা করছিলেন। হ্যাঁ ঠিকই আন্দাজ করেছেন। আজ অবশেষে দীর্ঘ ৮০ দিন পর প্রকাশিত হল মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। ব্রহস্পতিবার সাংবাদিক বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদের তরফে এই ফলাফল প্রকাশ করা হল।

এখন নিশ্চয়ই ভাবছেন যে কে প্রথম হয়েছে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, প্রথম হয়েছে কোচবিহারের চন্দ্রচূড় সেন তাঁর প্রাপ্য নম্বর ৬৯৩। দ্বিতীয় হয়েছে পুরুলিয়ার সাম্যপ্রিয় গুরু (৬৯২)। তৃতীয় হয়েছে দক্ষিণ  দিনাজপুরের উদয়ন প্রসাদ (৬৯১) বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। চতুর্থ হয়েছে তপোজ্যোতি মণ্ডল, তাঁর প্রাপ্য নম্বর ৬৯০। পর্ষদ আরও এক চমকপ্রদ তথ্য দিয়েছে। আর তা হল, এবছর মাধ্যমিকের পাসের হার ৮৬.৩১ %। গত বছরের তুলনায় বেড়েছে পাসের হার।

এবারে তৃতীয় স্থান পেয়েছে তিনজন। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট হাই স্কুলের ছাত্র উদয়ন প্রসাদ। বীরভূমের নিউ ইন্টিগ্রেটেড গভ স্কুলের ছাত্রী পুস্পিতা বাসুরি ও দক্ষিণ ২৪ পরগনা নরেন্দ্রপুর রামকৃষ্ণের ছাত্র নৈরিত পাল। এদের তিনজনেরই প্রাপ্ত নম্বর ৬৯১ বলে জানানো হয়েছে পর্ষদের তরফে। আজ সাংবাদিক বৈঠকে করে মধুশিক্ষা পর্ষদের সভাপতি রামাণুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘এবার মাধ্যমিকে প্রথম দশে রয়েছে ৫৭ জনের নাম।

দক্ষিণ ২৪ পরগনার ৮ জন, দক্ষিণ দিনাজপুরের ৭ জন, পূর্ব বর্ধমানের ৭ জন, পূর্ব মেদিনীপুরের ৭ জন, বাঁকুড়ার ৪ জন, বীরভূমের ৩ জন, উত্তর ২৪ পরগনার ২ জন, হাওড়ার ১ জন, মালদহের ৪ জন, পশ্চিম মেদিনীপুরের ৪ জন, কোচবিহারের ২ জন, হুগলি থেকে ২ জন, নদিয়ার ২ জন, হাওড়ার ১ জন, ঝাড়গ্রামের ১ জন, কলকাতার ১ জন, পুরুলিয়ার ১ জন, উত্তর দিনাজপুরের ১ জন।’

WhatsApp Community Join Now

যদিও এবারে পাশের হারে সকলকে টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছে পাহাড়ি জেলা কালিম্পং। হ্যাঁ ঠিকই শুনেছেন। এরপরেই নাম রয়েছে পূর্ব মেদিনীপুরের। তৃতীয় হয়েছে কলকাতা ও চতুর্থ স্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা। পর্ষদ সভাপতি জানিয়েছেন, মাধ্যমিকে পাশ ৭,৬৫,২৫২ জন। এছাড়া ৪৬ জনের পরীক্ষা বাতিল করা হয়েছে। ২ জন পরীক্ষার্থীর ফলাফল প্রকাশ করা হয়নি। বৃহস্পতিবার সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে সকল পরীক্ষার্থী অনলাইনে রেজাল্ট দেখতে পারবে। চলতি বছর পরীক্ষা দিয়েছিল ৯,২৩,০১৩। যার মধ্যে কিনা পাস করেছে ৭,৬৫,২৫২।

সঙ্গে থাকুন ➥
X