ইতিহাস গড়ে ফেলল কলকাতা মেট্রো, এবার সৃষ্টি হল নয়া নজির

Published on:

kolkata-metro-mtp

যেদিন থেকে গঙ্গার নিচে দিয়ে মেট্রো পরিষেবা শুরু হয়েছে সেদিন থেকে নয়া রেকর্ড গড়েই চলেছে কলকাতা মেট্রো। এমনিতে আগেও কলকাতা মেট্রোর মুকুটে একের পর এক পালক জুড়েছে। কিন্তু দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো পরিষেবা শুরু করে শাপে বর হয়েছে কলকাতা মেট্রোর।

এবার এই আন্ডারওয়াটার মেট্রো রান করিয়ে ফের একবার রেকর্ড গড়ল কলকাতা মেট্রো। আপনিও যদি কলকাতার বাসিন্দা হয়ে থাকেন তাহলে এই খবর শুনে আপনিও গর্বিত বোধ করবেন। ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড-হাওড়া ময়দান রুটের মেট্রো শুরু হওয়ার পর থেকে সাধারণ মানুষের ভিড় উপচে পড়ছে প্রতিদিন। রোজ কয়েক লাখ মানুষ এখন আরও বেশি করে মেট্রোতে সওয়ার হচ্ছেন। এতে করে ফুলে ফেঁপে উঠছে মেট্রোর কোষাগার। চালু হওয়ার মাত্র দুই সপ্তাহের মধ্যে রেকর্ড সংখ্যক যাত্রী মেট্রোতে এখন ওঠেন।

কলকাতা মেট্রোয় যাত্রীর ছয়লাপ

এখন প্রত্যেকদিন কলকাতা মেট্রোতে ৭.৫ লক্ষ যাত্রী যাতায়াত করছেন। মেট্রোর তরফে দেওয়া এক তথ্য অনুযায়ী, ৩১ মার্চ পর্যন্ত প্রায় ৪.৬৫ লক্ষ যাত্রী গ্রীন লাইনের বিভিন্ন স্টেশন থেকে ব্লু লাইনের বিভিন্ন স্টেশনে যাতায়াত করেছেন। জানলে অবাক হবেন, শুধুমাত্র ২.৫১ লক্ষ মানুষ হাওড়া থেকে এসপ্ল্যানেড এসেছেন। এখন এক মাস শেষ হতে চলেছে, কর্মকর্তারা উল্লেখ করেছেন যে এখনও পর্যন্ত ১২ লক্ষেরও বেশি যাত্রী এই প্রসারিত অংশ ব্যবহার করেছেন, যার ফলে মেট্রো প্রায় ১.৮ কোটি টাকা আয় করেছে।

আরও পড়ুনঃ গঙ্গার নীচে অতীত, আরেক অসাধ্য সাধন কলকাতা মেট্রোর, বিরাট সুবিধা হবে যাত্রীদের

প্রায় ২৫ হাজার যাত্রী দমদমে গিয়েছেন এবং ২১ হাজার যাত্রী গ্রীন লাইন ২-এর বিভিন্ন স্টেশন থেকে কালীঘাটে গিয়েছেন। যাত্রীদের নির্বিঘ্নে যাত্রা প্রদানের অভিপ্রায় নিয়ে তিনটি নতুন লাইন ১৫ ই মার্চ চালু করা হয়েছিল। এগুলির মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড-হাওড়া ময়দান সবচেয়ে বেশি হাইপড হয়ে উঠেছে। এরপর প্রায় ১১ হাজার যাত্রী দক্ষিণেশ্বরে ভ্রমণ করেছেন এবং ১৪,৩০০ যাত্রী গ্রীন লাইনের বিভিন্ন স্টেশন থেকে রবীন্দ্র সদনে গিয়েছেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X