কেন্দ্রে মোদী ফিরতেই ভাগ্য খুলল বাংলার, ১০,৫০০ কোটি টাকা পেল রাজ্য সরকার

Published on:

tax-modi-mamata

কেন্দ্রে তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে মোদী সরকার। এদিকে ফের একবার কেন্দ্রে মোদী সরকার আসতেই কিন্তু পোয়া বারো হল পশ্চিমবঙ্গ সহ বহু রাজ্যের। বারংবার কেন্দ্রের বিরুদ্ধে টাকা না পাঠানো নিয়ে বিস্ফোরক অভিযোগ করে এসেছে মমতা সরকার। কিন্তু এবার সকলকে চমকে দিয়ে বাংলাকে কয়েক কোটি টাকা পাঠালো মোদী সরকার।

বাংলার জন্য বিপুল টাকা বরাদ্দ

জানলে অবাক হবেন, এবার বাংলার জন্য বিপুল টাকা বরাদ্দ করল মোদী সরকার। অর্থ মন্ত্রক রাজ্যগুলির রাজস্ব বাবদ ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রের তরফে সবথেকে বেশি টাকা বরাদ্দ করা হয়েছে উত্তরপ্রদেশের জন্য। এই ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকার মধ্যে ২৫০৬৯.৮৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে উত্তরপ্রদেশের জন্য। অন্যদিকে পশ্চিমবঙ্গকে দেওয়া হয়েছে ১০৫১৩.৪৬ কোটি টাকা। হ্যাঁ ঠিকই শুনেছেন। ২০২৪ সালের ১০ জুন পর্যন্ত রাজ্যগুলিকে মোট (২০২৪-২৫ অর্থবর্ষের জন্য) মোট ২,৭৯,৫০০ কোটি টাকা হস্তান্তর করা হয়েছে।

কোন রাজ্যকে কত টাকা দেওয়া হয়েছে

কেন্দ্রের তরফে দেওয়া তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি ২৫০৬৯.৮৮ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। দ্বিতীয় সর্বোচ্চ ১৪০৫৬.১২ কোটি টাকা বরাদ্দ করা রাজ্যটি হল বিহার। ১০৯৭০.৪৪ কোটি টাকা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। বর্তমানে কেন্দ্রীয় সরকার যে কর সংগ্রহ করে, তার ৪১ শতাংশ কোনও আর্থিক বছরে ১৪টি কিস্তিতে রাজ্যগুলির মধ্যে স্থানান্তরিত হয়। অন্ধ্রপ্রদেশ ৫৬৫৫.৭২, অরুণাচল প্রদেশ ২৪৫৫.৪৪, আসাম ৪৩৭১.৩৮, ছত্তিশগড় ৪৭৬১.৩০, গোতা ৫৩৯.৪২, গুজরাট ৪৮৬০.৫৬, হরিয়ানা ১৫২৭.৪৮, হিমাচল প্রদেশ ১১৫৯.৯২, ঝাড়খণ্ড ৪৬২১.৫৮, কর্ণাটক ৫০৯৬.৭২ কোটি টাকা পেয়েছে।

এর পাশাপাশি বাকি রাজ্য যেমন কেরালা ২৬৯০.২০, মহারাষ্ট্র ৮৮২৮.০৮, মণিপুর ১০০০.৬০, মেঘালয় ১০৭১.৯০, মিজোরাম ৬৯৮.৭৮, নাগাল্যান্ড ৭৯৫.২০, ওড়িশা ৬৩২৭.৯২, পাঞ্জাব ২৫২৫.৩২, রাজস্থান ৮৪২১.৩৮, সিকিম ৫৪২.২২, তামিলনাড়ু ৫৭০০.৪৪, তেলেঙ্গানা ২৯৩৭.৫৮, ত্রিপুরা ৯৮৯.৪৪, উত্তরাখণ্ড পেয়েছে ১৫৬২.৪৪ কোটি টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X