আবাস যোজনায় বাংলায় কোটি কোটি টাকা পাঠাল কেন্দ্র, এবার নিজের বাড়ি হবে এদের

Published on:

pradhan mantri awas yojana

শ্বেতা মিত্র, কলাক্তাঃ নিজের বাড়ি থাকুক, এই স্বপ্ন সকলেরই কমবেশি থাকে। কিন্তু জমি বা ফ্ল্যাটের দাম মাত্রাতিরিক্ত হওয়ায় অনেকেরই নিজের স্বপ্নের বাড়ি পাওয়া অধরাই থেকে যায়। সকলেরই যাতে মাথার ওপর ছাদ থাকে তারে জন্য কেন্দ্র থেকে শুরু করে বহু রাজ্য সরকার কিছু না কিছু কাজ করেই চলেছে। যেমন কেন্দ্রের জনদরদী প্রকল্প পিএম আবাস যোজনা, পিএম আবাস যোজনা শহুরে। তবে এই প্রকল্পের টাকা না পাওয়া নিয়ে বাংলার সরকারের বারবার তোপের মুখে পড়েছে কেন্দ্র। তবে আর নয়, এবার পুজোর মুখে আচমকাই কপাল খুলে গেল বাংলার।

হাতেগোনা আর মাত্র ২০ দিনও হয়তো বাকি নেই দুর্গাপুজো আসতে। তারই মাঝে কপাল খুললো বাংলার। কেন্দ্রের তরফ থেকে অবশেষে ১৯০ কোটি টাকা পেয়ে গেল বাংলা। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি।

বাংলাকে টাকা দিল কেন্দ্র

আবাস যোজনা থেকে শুরু করে ১০০ দিনের কাজ নিয়ে বারবার কেন্দ্রকে বাংলার সরকারের তোপের মুখে পড়তে হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে শাসক দলের বহু নেতা-মন্ত্রী কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে টাকা না পাঠানোর অভিযোগ করে আসছিলেন দীর্ঘদিন ধরে। তবে আচমকাই দুর্গাপুজোর আবহে বাংলাকে কয়েক কোটি টাকা পাঠিয়ে সকলকে চমকে দিল কেন্দ্র। মূলত আবাস প্রকল্পে দুর্নীতির অভিযোগে বহুদিন বাংলাকে টাকা পাঠানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার এই ঘটনাতদন্ত করতে বারে বারে প্রায় বেশ কিছু প্রতিনিধি বাংলা এসে ঘুরেও গিয়েছেন। এদিকে দুর্নীতি কত প্রমাণ না মেলার পরেও টাকা না পাঠানোর জন্য কেন্দ্রীয় সরকারকে লাগাতার নিশানা করছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তবে অবশেষে এলে সেই টাকা।

কী বলছে নবান্ন?

কেন্দ্রের তরফে টাকা পাঠানো নিয়ে বড় দাবি করেছে নবান্ন। নবান্ন সূত্রে খবর, কেন্দ্র যা টাকা পাঠিয়েছে সেটি হল শহুরে আবাস যোজনার জন্য। এই প্রকল্পে বাংলার পুরসভার এলাকার মানুষদের মাথার ওপর ছাদ তৈরির করার জন্য ১৯০ কোটি টাকা পাঠিয়েছে। তবে এই টাকার সঙ্গে রাজ্য সরকারেরও কিছু টাকা মেলানো হবে। ২৪৮ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য। অর্থাৎ সব মিলিয়ে ৪৪০ কোটি টাকা হবে। আর এই টাকা দিয়েই বাংলার সাধারণ মানুষের মাথার ওপর ছাদ তৈরী করা হবে।

WhatsApp Community Join Now

উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের মার্চ এপ্রিল মাসে শহুরে আবাস যোজনার টাকা হিসেবে বাংলাকে ৫০০ কোটি টাকা দিয়েছিল কেন্দ্র।

সঙ্গে থাকুন ➥
X