স্বেয়া মিত্রঃ কলকাতা মেট্রোকেও (Kolkata Metro) এখন শহরবাসীর লাইফ লাইন বলা চলে। কারণ বর্তমানে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ কলকাতা মেট্রোর ওপর ভরসা করে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন। যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে একের পর এক রুটে মেট্রো চালানো হচ্ছে কিংবা আরও কিছু জায়গায় চালানোর প্ল্যান করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু এবার এই কলকাতা মেট্রোতেই কিনা বেনজির ঘটনা ঘটে গেল। জানা যাচ্ছে, সাধারণ কর্মীর পাশাপাশি এবার চালক সংকটেও নাকি ভুগছে কলকাতা মেট্রো। হ্যাঁ ঠিকই শুনেছেন।
চালক সংকটে ভুগছে কলকাতা মেট্রো
কেউ হয়তো ভাবতে পারেননি এমনটা হবে। বেনজির চালক সংকটে ভুগছে কলকাতা মেট্রো। বিগত ১৫ বছরে নাকি কোনও নিয়োগই হয়নি। যারফলে এই অবস্থা। শেষ মোটরম্যান নিয়োগ হয়েছিল ২০১০ সালে বলে খবর। যার জেরে এবার অনশনে বসতে চলেছেন কর্মীরা। জানা গিয়েছে, সোমবার থেকে রিলে অনশনের পথে কর্মী ইউনিয়ন।
প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
প্রকাশ্যে এবার এমন এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে যেটি সম্পর্কে শুনলে আপনিও চমকে উঠবেন। শুধুমাত্র ব্লু লাইনেই নাকি ১৮০ জন মোটরম্যানের ঘাটতি হয়েছে। এছাড়া পিঙ্ক ও অরেঞ্জ মিলিয়ে তো মোটরম্যানের ঘাটতির সংখ্যা আরও বেশি। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে কিনা আবার অবসর নেবেন ২১ জন মোটরম্যান। ফলে আগামী কয়েক মাসের মধ্যে যে সংকট আরও দেখা দেবে তা বলাই বাহুল্য।
এহেন অবস্থায়, ট্র্যাক ম্যান নিয়োগের দাবি সহ নানা ইস্যুতে অনশনে বসতে চলেছেন কর্মীরা। আগে পশ্চিম রেলে দুইভাবে মোটরম্যানকে নিয়োগ করা হত। প্রথমত হত সরাসরি এবং দ্বিতীয় হত রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে। ১৯৮৪ সাল থেকে মেট্রো রেল কর্তৃপক্ষ সরাসরি মোটরম্যান নিয়োগ করত বলে খবর। এরপর আরআরবি নিয়োগ করত অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট। এই নিয়েই নাকি সিনিয়র জুনিয়র সমস্যা তৈরি হয় পশ্চিম রেলে। ২০১২ সাল থেকে রেল বোর্ড গোটা দেশের সমস্ত রেল জোনে সরাসরি মোটরম্যান নিয়োগ বন্ধ করে দেয়। এর জেরেই যত সমস্যা শুরু হয় কলকাতা মেট্রোয়। এদিকে নিত্য নতুন লাইন চালু হলেও কর্মী সংখ্যা কম। ফলে সমস্যা বেড়েই চলেছে।