লক্ষ্মীর ভান্ডার থেকে কন্যাশ্রী, এবার প্রকল্পের টাকা পাঠানো নিয়ে নতুন ১৬ নিয়ম জারি নবান্নের

Published on:

nabanna

প্রীতি পোদ্দার, কলকাতা: কিছুদিন আগে পশ্চিমবঙ্গ সরকারের তরুণের স্বপ্ন প্রকল্পকে কেন্দ্র করে রাজ্য রাজনীতিতে এক চাপা উত্তেজনার সৃষ্টি হয়েছিল। ট্যাবের টাকা নয়ছয় হওয়ার ঘটনায় রীতিমত হিমশিম খেয়েছে রাজ্য সরকার। যদিও সেই ঘটনায় গ্রেফতার হয়েছে একাধিক। ধরা পড়েছে স্কুলের প্রধান শিক্ষকেরাও। তবে আর ঝুঁকিপূর্ণ কাজ নয়। এবার তাই প্রকল্পগুলিতে অর্থ লেনদেনের ব্যাপারে বড় পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। একাধিক নির্দেশিকা জারি করল নবান্ন।

নয়া নির্দেশিকা জারি নবান্নের

WhatsApp Community Join Now

সূত্রের খবর, নবান্নের নতুন নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে যে, উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে দু’বার করে ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর-সহ যাবতীয় তথ্য ভাল ভাবে যাচাই করে নিতে হবে। তারপর কোনও গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে, তার ব্যাঙ্ক পাসবইয়ের প্রথম পাতার জেরক্স অথবা ‘ক্যানসেল চেক’ নিতে হবে। যেখানে গ্রাহকের নাম, অ্যাকাউন্ট নম্বর এবং IFSC থাকবে। তৃতীয়ত গ্রাহক কোন প্রকল্পে টাকা পাবেন, সে বিষয়ে দফতরকে সতর্ক থাকতে হবে। চতুর্থত, একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট যেন একাধিক গ্রাহকের না হয়। পঞ্চমত, গ্রাহকের IFSC যাচাই করতে হবে রিজার্ভ ব্যাঙ্কের তালিকা দেখে।

গ্রাহকের তথ্য রিজার্ভ ব্যাঙ্কের NPCIL যাচাই করবে

ষষ্ঠত, গ্রাহকের অ্যাকাউন্ট যেন সংশ্লিষ্ট ব্যাঙ্কে এমন শাখায় থাকে যা পশ্চিমবঙ্গের মধ্যে অবস্থিত। সপ্তম, গ্রুপ এ-র নীচের পদের কোনও আধিকারিক যেন ব্যাঙ্ক অ্যাকাউন্টের অনুমোদন না দেন। অষ্টমত, কোনও লেনদেন ব্যর্থ হলে সে ক্ষেত্রে সংশোধন নিয়ন্ত্রিত হবে। ওই লেনদেন ‘অটো ক্যানসেল’ হওয়ার পর নতুন করে পাঠাতে হবে, যদি তা একই অর্থবর্ষের মধ্যে হয়। নতুন করে ওই লেনদেন আবার করা হবে। নবম, সব গ্রাহকের তথ্য রিজার্ভ ব্যাঙ্কের অধীনস্থ এনপিসিআইএল যাচাই করবে। দশম, যাচাই করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং IFSC গ্রাহকের নামের সঙ্গে মিলে গেলে, তবেই যেন টাকা দেওয়া হয়।

একাদশ, নির্দেশিকায় বলা হয়েছে, গ্রাহকের নাম এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনো কারচুপি ধরা পড়লে বাড়তি সর্তকতা অবলম্বন করতে হবে। দ্বাদশ, টাকা পাঠানোর পর গ্রাহকের ফোনে বার্তা পাঠাতে হবে। শুধু টাকা গেলেই নয়, আবেদন মঞ্জুর বা বাতিল হলে, পাঠাতে হবে বার্তা। ‘প্রসেসড অ্যাট ট্রেজারি’, ‘পেমেন্ট সাকসেস’, ‘পেমেন্ট ফেলড’ মেসেজ পাঠাতে হবে। কোনও গ্রাহকের টাকা যাচ্ছে না দেখা গেলে, প্রয়োজনীয় সংশোধন জানিয়ে বার্তা পাঠাতে হবে। ত্রয়োদশ, অনলাইনে আবেদন জমা পড়ার পরে কোনওরকম কাগজ, ফর্ম ইত্যাদি অফলাইনে নেওয়া যাবে না।

রাজ্যের যে সব দফতর বিভিন্ন প্রকল্পের টাকা সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেয় তাদের জন্যই জারি করা হয়েছে এই ১৬ দফা নির্দেশিকা। এবার দেখার পালা নবান্নের এই নয়া নির্দেশিকা কতটা কাজের হয়।

সঙ্গে থাকুন ➥
X