ইচ্ছেমতো রেট আর নয়, এবার মাত্র ৩২০ টাকায় অ্যাম্বুলেন্স পরিষেবা! ভাড়া বেঁধে দিল নবান্ন

Published on:

ambulance mamata

কলকাতাঃ এবার অ্যাম্বুলেন্স নিয়ে হয়রানির দিন শেষ। কারণ এবার এমন এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার দরুন উপকৃত হবেন রোগী ও রোগীর পরিজনেরা। হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন, তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। রোগভোগ কখন আসে তার কোনও গ্যারান্টি নেই। এমন এরকম অনেক সময় দেখা গিয়েছে যখন বাড়িতে কোনও দুর্ঘটনা ঘটে গিয়েছে কিন্তু সঠিক সময় অ্যাম্বুলেন্স ঝামেলায় অনেক সমস্যার মুখে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। তবে এবার সেসব সমস্যা দূর হবে। বিশেষ করে যারা এতদিন ধরে অ্যাম্বুলেন্সের রেট নিয়ে চিন্তায় ছিলেন তাদের জন্য রইল দারুণ সুখবর।

 অ্যাম্বুলেন্স নিয়ে বড় সিদ্ধান্ত

এবার অ্যাম্বুলেন্সের ভাড়া নিয়ে বড়সড় একটি বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। আর নবান্নের এই বিজ্ঞপ্তি দেখে বেজায় খুশি বাংলার মানুষজন। এবার ট্যাক্সি, ক্যাবের মতোই অ্যাম্বুলেন্সেরও একটি রেট বেঁধে দেওয়া হয়েছে। বিভিন্ন পদ্ধতি যেমন কিলোমিটার, ঘণ্টা এবং দিন, এই তিন শ্রেণীর অ্যাম্বুলেন্স নিয়ে সকলের জন্য একটি রেট বেঁধে দেওয়া হয়েছে। বিভিন্ন সময়ে অ্যাম্বুলেন্স-এর রেট নিয়েও কালোবাজারি অভিযোগ উঠেছে। যা রেট তার থেকেও বেশি টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। তবে এবার এসবের ওপর ফুলস্টপ পড়তে চলেছে। কারণ নবান্নের তরফে একটি রেট চার্ট জারি করা হয়েছে যা সকলকে মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন রেট জারি নবান্নের

নবান্নের তরফে জারি করা বুলেটিন অনুযায়ী, সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, এসি লাইফ সাপোর্ট পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্স এবং লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্স -এর ভাড়া কত হবে তা বেঁধে দেওয়া হয়েছে। সেইসঙ্গে অ্যাম্বুলেন্সটির বয়স কত সেটার ওপরেও ভাড়া নির্ভর করবে বৈকি। আসন এক নজরে দেখে নিন রেট।

১) সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্স, যেটির বয়স ১-৫ বছর হলে তেল ছাড়া দিনপিছু ভাড়া ঠিক হবে ২৫৭৭ টাকা।

WhatsApp Community Join Now

২) ৫ থেকে ১০ বছরের পুরনো অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ১৭০৬ টাকা এবং তার বেশি বয়স হলে ভাড়া হবে ১৬২৭ টাকা।

৩) এছাড়া কেউ যদি ঘণ্টা পিছু এই গাড়ি ভাড়া করতে চান তাহলে সেক্ষেত্রে যথাক্রমে ৪৪০ টাকা, ৩৩০ এবং ৩২০ টাকা গুনতে হবে।

৪) কেউ যদি কিলোমিটার অনুযায়ী সাধারণ এসি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া করতে চান সেক্ষেত্রে ৪৪ টাকা, ৩৩ টাকা এবং ৩২ টাকা গুনতে হবে।

৫) কেউ যদি AC life Support পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া দিনপিছু হবে যথাক্রমে ৩২৯১ টাকা, ১৯৭৮ টাকা, এবং ১৮৫৯ টাকা।

৬)ঘণ্টা পিছু নিলে হবে ৫৩০ টাকা, ৩৬০ এবং ৩৫০ টাকা, আর কিলোমিটার পিছু হলে হবে যথাক্রমে ৫৩ টাকা, ৩৬ টাকা এবং ৩৫ টাকা।

৭) এর পাশাপাশি লাইফ সাপোর্টের সঙ্গে আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া নির্ধারিত করা হয়েছে একইরকমভাবে দিনপিছু যথাক্রমে ৪৪৮৫, ২৪২৯ এবং ২২৪৫ টাকা।

৮) ঘণ্টা পিছু ৬৭০, ৪২০, ৩৯০ টাকা এবং কিলোমিটার পিছু ৬৭, ৪২ এবং ৩৯ টাকা।

৯) Non Ac অ‌্যাম্বুল‌্যান্স নিলে সেক্ষেত্রে ভাড়া ১০ শতাংশ করে কমবে।

সঙ্গে থাকুন ➥
X