বিরাট পরিবর্তন! বদলে যাচ্ছে কলেজে ভর্তির নিয়ম, রইল বিস্তারিত

Published on:

College Admission

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে, এমনকি ফলাফলও বেরিয়ে গিয়েছে। ফলে এবার কলেজে ভর্তি হওয়ার পালা। এহেন অবস্থায় আপনার সন্তানও কি চলতি বছরে কলেজে ভর্তি হবে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। কারণ জানা যাচ্ছে, এবার থেকে কলেজে ভর্তি নিয়মে আমূল পরিবর্তন আসতে চলেছে আর যার সরাসরি প্রভাব পড়বে পড়ুয়াদের উপর। হ্যাঁ ঠিকই শুনেছেন।

কবে থেকে শুরু হচ্ছে কলেজে ভর্তির প্রক্রিয়া

শিক্ষা দফতরের ঘোষণা অনুযায়ী, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২২ জুন থেকে শুরু হবে কলেজে ভর্তির প্রক্রিয়া। অনলাইনের মাধ্যমে হবে সমগ্র বিষয়টি। যদিও আনুষ্ঠানিক ঘোষণা ভোটগ্রহণ পর্ব মিটতেই হবে বলে খবর। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী অর্থাৎ কেন্দ্রীয়ভাবে সমগ্র ভর্তির প্রক্রিয়া হবে বলে খবর।

ভর্তির প্রক্রিয়ার খুঁটিনাটি

এবার জেনে নিন ভর্তির প্রক্রিয়ার খুঁটিনাটি সম্পর্কে। চলতি বছরে কলেজে ভর্তি হতে গেলে বেশ অনেকটাই কাঠখড় পোড়াতে হবে। ধরুন যদি কোনও পড়ুয়া কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি কলেজে ভর্তি হতে চায় তাহলে নতুন এই নিয়মে আবেদন করতে হবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে। এরপর বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্রতি বিষয়ে মেধা তালিকা প্রকাশ করা হবে।

পরবর্তী ধাপ হিসেবে, সেই মেধা তালিকা অনুযায়ী কলেজ পছন্দ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। এরপর কাউন্সেলিংয়ের ভিত্তিতে সেই কলেজে ভর্তি হতে পারবেন ওই পড়ুয়া। পোর্টালের মাধ্যমেই যে কোনও কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তির আবেদন করা যাবে কলেজ নয়, উচ্চশিক্ষা সংসদের অ্যাকাউন্টে দিতে হবে আবেদন ও ভর্তির ফি।

WhatsApp Community Join Now

তবে ওবিসিদের ক্ষেত্রে কী হবে সেটা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। ভর্তির ক্ষেত্রে ওবিসি ছাত্রছাত্রীরা সংরক্ষণের সুবিধা পাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X