গঙ্গার নীচে অতীত, আরেক অসাধ্য সাধন কলকাতা মেট্রোর, বিরাট সুবিধা হবে যাত্রীদের

Published on:

kolkata-metro

গঙ্গার নীচে দিয়ে ছুটছে মেট্রো। গত মার্চ মাসেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি শুরু হয়েছে হয়েছে এই পরিষেবা। সাম্প্রতিক সময়ে একের পর এক সাফল্যের শিখরে উঠতে শুরু করেছে কলকাতা মেট্রো। কিন্তু এবার এখানেই কিন্তু সীমাবদ্ধ নয়, এবার কলকাতা মেট্রোর মুকুটে নয়া পালক জুড়েছে।

কলকাতা মেট্রো এবার এমন এক কাজ করেছে যা হয়তো আগে কেউ ভাবতে পারেননি। আবার মেট্রোর এই নতুন পরিষেবা শুরু করার জেরে বিরাট সুবিধা হবে যাত্রীদের। আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কলকাতা মেট্রো কী এমন করল? তাহলে বিশদে জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি। বেশ কিছু সময় আগে জানা গিয়েছিল যে এবার কলকাতার মেট্রোর ট্র্যাকে নামবে চালকবিহীন মেট্রো। সেইসময়ে এহেন খবরে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছিল সর্বত্র। তবে এবার সেই অসাধ্য সাধন সত্যিই ঘটল।

ট্র্যাকে নেমেছে চালকবিহীন মেট্রো

সোমবার থেকেই এবার ট্র্যাকে নেমেছে চালকবিহীন মেট্রো। হ্যাঁ ঠিক শুনেছেন। এখন নিশ্চয়ই ভাবছেন যে কোন রুটে এই মেট্রো পরিষেবা শুরু হয়েছে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, এই নয়া পরিষেবা শুরু হবে ইস্ট-ওয়েস্ট রুটে। অর্থাৎ সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ রুটে এই পরিষেবা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনে স্বয়ংক্রিয় সিগন্যালিং ব্যবস্থা রয়েছে। যার মাধ্যমে কন্ট্রোল রুম থেকেই মেট্রোর যাবতীয় গতিবিধি নিয়ন্ত্রণ করা যাবে। অর্থাৎ এখন কোনও চালক ছাড়াই যাত্রী বোঝাই মেট্রো যাতায়াত করতে পারবে।

আরও পড়ুনঃ শর্ত সাপেক্ষ খেলবেন কোহলি! বিশ্বকাপে টিম ইন্ডিয়ায় এই ১০ জনের নাম চূড়ান্ত করল BCCI

এমনিতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ-সেক্টর ফাইভ রুট কভার করতে ২০ মিনিট সময় লাগে। কিন্তু এবার এই নয়া পরিষেবা শুরু হওয়ায় যাত্রার সময় অনেকটাই কমবে বলে দাবি করা হচ্ছে। এই নতুন ব্যবস্থার ফলে ২০ মিনিটের বদলে, মূলত শিয়ালদহ-সেক্টর ফাইভের মধ্যে মেট্রো পরিষেবার ব্যবধান ১৭ মিনিট হবে। উল্টো দিকে সেক্টর ফাইভ থেকে শিয়ালদার মধ্যে মেট্রোর পরিষেবার ব্যবধান ২০ মিনিটের বদলে করা হবে ১৮ মিনিট।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X