পদ্মার না এলেও চিন্তা নেই, ইলিশ নিয়ে অপেক্ষার দিন শেষ! সুখবর শোনাল মৎস্যজীবীরা

Published on:

ilish, ইলিশ

কলকাতাঃ ইলিশ প্রেমীদের জন্য রইল এবার দারুণ সুখবর। আপনিও কি মাছ খেতে পছন্দ করেন? বিশেষ করে এই বর্ষার মরসুমে ইলিশ মাছ খাওয়ার জন্য মুখিয়ে রয়েছেন? তাহলে আজকের এই খবরটি রইল শুধুমাত্র আপনার জন্য। জানা যাচ্ছে, এবার ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়বে মৎস্যজীবীদের মাছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। যে কারণে এবার আপনার পাতেও পড়বে ইলিশের কয়েক টুকরো।

ইলিশ নিয়ে সুখবর

বর্তমানে ভরা বর্ষার মরসুম চলছে। আর এই ভরা বর্ষায় সকলেই কমবেশি চান ইলিশ মাছ খেতে। এদিকে সকলের কথা ভাবনাচিন্তা করে মৎস্যজীবীরাও গভীর সমুদ্রে পাড়ি জমাতে শুরু করেছেন। কয়েকদিন আগেই কাকদ্বীপে ব্যাপক পরিমাণে ইলিশ ঢুকেছিল। তবে সেই স্টকও শেষ হওয়ার পথে। এদিকে আরও মাছের আশায় সমুদ্রে পাড়ি দিতে শুরু করেছেন বহু মৎস্যজীবী। সকলের আশা, ফের ভালো পরিমাণে মাছ মিলবে।

জালে উঠবে বিপুল ইলিশ

এমনিতে জুলাই মাস থেকে অর্থাৎ বর্ষা ঢুকবে এমন সময়ে বিপুল পরিমাণে ইলিশ আসে ডায়মন্ড হারবারে, কিছু পরিমাণ দিঘাতেও আসে। এরপর পুজোর সময়েও এই ইলিশ মাছের চাহিদা দ্বিগুণ বেড়ে যায়। এবারও তার ব্যতিক্রম নয়। মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে রবীন দাস জানিয়েছেন ইলিশ মূলত বর্ষাকালে ধরা হয়। পুজোর সময় একটা বিপুল চাহিদা থাকে বাজারে‌। এরপর কার্যত ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে যায়। ফলে আগস্ট ও সেপ্টেম্বর এই দুই মাসটাই মোক্ষম সময় হল মাছ ধরার। এই দুটো মাসে যতটা সম্ভব ইলিশ মাছ ধরে ঘাটতি মেটাতে হবে মৎস্যজীবীদের। একমাসের মধ্যে ৩ থেকে ৪ বার যাওয়া যায় ট্রিপে। ফলে এখন একটি ট্রিপ শুরু হয়েছে। আশা করা হচ্ছে, কয়েক টন মাছ উঠবে মৎস্যজীবীদের জালে।

সঙ্গে থাকুন ➥
X