অমৃতা সিনহা নন, এবার SSC মামলা শুনবেন সৌগত ভট্টাচার্য, হাইকোর্টে বড়সড় রদবদল

Updated on:

Justice Saugata Bhattacharyya

শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় একের পর এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে সকলকে অবাক করে দিয়েছিলেন তিনি। কোনও কিছুকে তোয়াক্কা না করে তাঁর দাপুটে মনোভাব, একের পর এক রায় নিয়ে সর্বত্র আলোচনা হয়। আজ কথা হচ্ছে কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহাকে নিয়ে। কিন্তু এবার এই অমৃতা সিনহাকে রীতিমতো শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি থেকে সরিয়ে দেওয়া হল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

আর মামলা নেই অমৃতা সিনহার হাতে

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের রোস্টার বা রুটিন যাই বলুন, ব্যাপক বদল এসেছে। আর এই রোস্টার দেখে সকলের চোখ রীতিমতো কপালে উঠেছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার ক্ষেত্রে বিচারপতিদের বদলে দেওয়া হল। হাইকোর্টের রুটিন অনুযায়ী বছরে বেশ কয়েকবার এই ধরনের রস্টার পরিবর্তন হয় বিচারপতিদের। এবারেও তার ব্যতিক্রম ঘটল না। জানা যাচ্ছে, বিচারপতি অমৃতা সিনহা নয়, এবার এবার থেকে এসএসসি সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। হ্যাঁ ঠিকই শুনেছেন।

অন্য মামলার শুনানি করবেন অমৃতা সিনহা

এখন নিশ্চয়ই ভাবছেন যে বিচারপতি অমৃতা সিনহা যদি এসএসসি সংক্রান্ত মামলার শুনানি না করেন তাহলে তিনি কোন ধরনের মামলার শুনানি করবেন? তাহলে জানিয়ে রাখি, এবার থেকে বিচারপতি অমৃতা সিনহা পুলিশের অতি সক্রিয়তা ও নিষ্ক্রিয়তা সংক্রান্ত মামলাগুলি শুনবেন।

 

WhatsApp Community Join Now

বাকি রস্টার পরিবর্তন

কলকাতা হাইকোর্টের নয়া রস্টার অনুসারে, এবার থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয় সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি জয় সেনগুপ্ত। আর পুরসভা সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। জামিন সংক্রান্ত মামলা যাচ্ছে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্য়ায় ও বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ। পঞ্চায়েত সংক্রান্ত মামলার শুনানি করবেন বিচারপতি অনিরূদ্ধ রায়। অন্যদিকে বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চ চাকরি সংক্রান্ত মামলা শুনবে। পুরসভা, পঞ্চায়েত সমবায় সংক্রান্ত মামলার শুনানি হবে জয়মাল্য বাগচি ও বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে। শিক্ষা সংক্রান্ত মামলাগুলির শুনানি হবে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চে। বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে আগাম জামিনের মামলা যাচ্ছে।

সঙ্গে থাকুন ➥
X