লাগবে না বুলেট ট্রেন, এবার ১৬০ কিমি বেগে হাওড়া থেকে ছুটবে মিনি বন্দে ভারত

Published on:

Mini Vande Bharat Train

সকল প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে রেল যাত্রীদের। এবার বারাণসী যাওয়া হবে আরও সহজ। তাও কিনা এবার হাওড়া থেকে! নিজের কান এবং চোখকে বিশ্বাস করতে পারছেন না তো? কিন্তু এটাই একদম দিনের আলোর মতো সত্যি হতে চলেছে। ঘণ্টার পর ঘণ্টা নয়, এবার কিনা মাত্র ৬ ঘণ্টাতেই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে আপনি হাওড়া থেকে বারাণসী আবার বারাণসী থেকে হাওড়া ঘুরে আসতে পারবেন।

তৈরি হচ্ছে ট্রেন

জানা গিয়েছে, চেন্নাইয়ের রেল কোচ ফ্যাক্টরিতে বন্দে ভারত এক্সপ্রেসের ১৫টি রেক তৈরি হচ্ছে। যার মধ্যে ৮টি চেয়ার কার এবং ৭টি স্লিপার কোচ ট্রেন রয়েছে। এর মধ্যে বারাণসী-হাওড়ার মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসের একটি ৮ কামরার মিনি রেক চালানো হবে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। গত ২০২৩ সালে এই দুই জায়গার মধ্যে বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম এবং হাইস্পিড ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। এবার মনে হচ্ছে রেল এই বিষয়ে শিলমোহর দেবে।

বিদ্যুতের গতিতে ছুটবে ট্রেন

শোনা যাচ্ছে, প্রতি ঘন্টায় ১৩০ থেকে ১৬০ কিলোমিটারের গতিতে কাশী এবং হাওড়ার মধ্যে ছুটবে মিনি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি। সময় লাগবে মাত্র ৫৬ ঘণ্টা। রেল আধিকারিকরা জানিয়েছেন, ২০২৩ সালে বারাণসী-হাওড়া বন্দে ভারতের প্রস্তাব রেল বোর্ডের কাছে জমা পড়েছিল। সম্প্রতি এনডিএ সরকার গঠনের পর উত্তর-পূর্ব রেল প্রশাসনের কাছে এই মিনি বন্দে ভারত এক্সপ্রেসের সবুজ সংকেত পাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।

কর্মকর্তারা আত্মবিশ্বাসী যে এই উন্নয়ন রেল ভ্রমণের জন্য একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করবে, সেইসঙ্গে যাত্রীদের বর্ধিত সুবিধা এবং আরও সুবিন্যস্ত অভিজ্ঞতা প্রদান করবে। এদিকে বারাণসী ও হাওড়ার মধ্যে যদি বন্দে ভারত ট্রেন পরিষেবা শুরু হয় তাহলে সকলের যাত্রার অভিজ্ঞতাই বদলে যাবে বলে মনে করা হচ্ছে।

WhatsApp Community Join Now

বর্তমানে এই রুটগুলিতে ট্রেন চলছে

বর্তমানে বারাণসীতে পাটনা, রাঁচি এবং নয়াদিল্লির দুটি রুটে বন্দে ভারত পরিষেবা রয়েছে। উল্লেখযোগ্যভাবে, সমস্ত বিদ্যমান বন্দে ভারত ট্রেন বারাণসী ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চলাচল করে। যদিও হাওড়া থেকে মূল বারাণসী স্টেশন অবধি পরিষেবা শুরু হবে বলে আশাবাদী সকলে।

সঙ্গে থাকুন ➥
X