ভোট মিটতেই বিশাল ঘোষণা রাজ্য সরকারের, এবার সবাই পাবে ‘যোগ্যশ্রী’ প্রকল্পের সুবিধা 

Published on:

mamata

কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে রাজ্য সরকার সাধারণ মানুষের স্বার্থে একের পর এক প্রকল্প এনেই চলেছে। আর এই প্রকল্পগুলি ধরুন উপকৃত হচ্ছেন দেশের কোটি কোটি মানুষ। তবে আজ কথা হবে পশ্চিমবঙ্গের এমন একটি বিশেষ প্রকল্প নিয়ে যা নিয়ে সরকার বিরাট বড় সিদ্ধান্তের পথে হেঁটেছে। আজ কথা হবে ‘যোগ্যশ্রী’ প্রকল্প নিয়ে। আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

যোগ্যশ্রী নিয়ে বড় সিদ্ধান্ত

এবার শুধুমাত্র তফশিলিরাই নয়, এবার থেকে জাতি ধর্ম নির্বিশেষে সকলেই একদম বিনামূল্যে যোগ্যশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারবে। সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরির ছেলেমেয়েরাও এই প্রকল্পের সঙ্গে যুক্ত হতে পারবে। অর্থাৎ পশ্চিমবঙ্গ সরকারের আরো এক জনপ্রিয় প্রকল্প ‘যোগ্যশ্রী’ প্রকল্পে এবার ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল কোর্সের সুযোগ পাবে জেনারেল স্টুডেন্টরাও।

বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজের এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘জানাতে গর্ব হচ্ছে যে, আমাদের “যোগ্যশ্রী” স্কিম যাতে আমরা রাজ্যের SC/ST ছাত্র-ছাত্রীদের ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তির জন্য সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছি, তা আমাদের SC/ST ছেলে-মেয়েদের জীবনে প্রতিষ্ঠিত হবার পথে খুবই কাজে লাগছে। এই স্কিমে আমরা এবার সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরি ছাত্রছাত্রীকেও যুক্ত করব। এই ২০২৪ সালের পরীক্ষাতেই আমাদের “যোগ্যশ্রী” ছেলেমেয়েরা JEE (অ্যাডভান্সড) পরীক্ষায় ২৩টি র‍্যাঙ্ক (১৩টি IIT র‍্যাঙ্ক সহ), JEE (মেইন) এ ৭৫টি র‍্যাঙ্ক, WBJEE-এ ৪৩২টি র‍্যাঙ্ক এবং NEET-এ ১১০টি র‍্যাঙ্ক পেয়েছে।

এইসব কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই ফলাফল আগের বছরের ফলাফলের চেয়েও অনেক ভালো। “যোগ্যশ্রী” র এই বিপুল সাফল্যে উৎসাহিত হয়ে এটাকে আমরা আরো বড় আকারে করছি। রাজ্যজুড়ে মোট ৫০টি সেন্টার খোলা হয়েছে যেখানে আমার দুহাজার SC/ST ছেলেমেয়ে ট্রেনিং পাবে। এখন ক্লাস ১১ থেকেই প্রশিক্ষণ দেওয়া শুরু হবে। এতে ছেলেমেয়েরা আরো ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে। আমাদের পিছিয়ে পড়া শ্রেণীর ছেলে-মেয়েরা আরও অনেক বেশি সংখ্যায় ইঞ্জিনিয়ার-ডাক্তার হবে – এটাই আমি চাই। এবার যুক্ত হবে সংখ্যালঘু, ওবিসি এবং জেনারেল ক্যাটেগরির ছেলেমেয়েরাও। সবার জন্য রইল আমার অভিনন্দন।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X