সময় লাগবে আরও কম, নিউটাউনে তৈরি হবে ৪টি আন্ডারপাস! কোথায় কোথায়? 

Published on:

newtown underpass

কলকাতাঃ কলকাতার শহরে রাস্তায় যাতায়াত ব্যবস্থা যাতে উন্নত হয় তার জন্য একের পর এক কাজ করেই চলেছে রাজ্য সরকার। এবারও তার ব্যতিক্রম হল না। আপনিও যদি কলকাতার বাসিন্দা হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। আসলে সরকার এবার এমন এক পরিকল্পনা করছে যার দরুন উপকৃত হবেন শহরের লক্ষ লক্ষ মানুষ, হ্যাঁ ঠিকই শুনেছেন। আসলে এবার কলকাতায় একের পর এক আন্ডারপাস তৈরি করার পরিকল্পনা করল সরকার। এক সঙ্গে চারটি আন্ডার পাশ তৈরি করবে সরকার, যার জেরে যাদের কাছে ছোট গাড়ি রয়েছে তাঁরা উপকৃত হবেন।

৪টি আন্ডারপাস তৈরি করবে সরকার

এমনিতে যত সময় এগোচ্ছে ততই কলকাতার শহরে যাতায়াত ব্যবস্থা ও তাতেই উন্নত করার চেষ্টা করছে রাজ্য সরকার। ছোট গাড়ি থেকে শুরু করে বড় গাড়ির যাতে যাতায়াতের উপর কোনও সমস্যা না হয় তার জন্য কিছু না কিছু পদক্ষেপ নিয়েই চলেছে প্রশাসন। তবে এবার এক ধাক্কায় নিউটাউনে চারটি আন্ডারপাস তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে প্রশাসন। আর এই কাজ করবে HIDCO। হ্যাঁ ঠিকই শুনেছেন। নিউ টাউনের চারটি গুরুত্বপূর্ণ মোড়ে আন্ডারপাস তৈরির পরিকল্পনা নিয়েছে হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (এইচআইডিসিও)।

টিম গঠনের পথে HIDCO

ইতিমধ্যে ট্রাফিক ব্যবস্থা এবং প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা তৈরির জন্য একজন পরামর্শক নিয়োগের পরিকল্পনাও করেছে কর্তৃপক্ষ। হিডকোর এক আধিকারিকের কথায়, “বাসের মতো বড় গাড়ি ওপরের রাস্তা দিয়ে চলবে এবং আন্ডারপাস দিয়ে গাড়ি ও অন্যান্য ছোট গাড়ি চলাচল করবে।” আন্ডারপাসের জন্য প্রস্তাবিত চারটি স্থান হ’ল ওয়েস্টিন, শ্রাচি মোড়, নোয়াপাড়া (চিনার পার্ক এবং সিটি সেন্টার ২ এর মধ্যে) এবং চিনার পার্কের সংযোগস্থল।

বর্তমানে বিশ্ববাংলা গেট ক্রসিংয়ে একটি মাত্র যানবাহন চলাচলের আন্ডারপাস রয়েছে। এছাড়া মূল আর্টারিয়াল রোডের বিভিন্ন পয়েন্টে ৬টি সাবওয়ে রয়েছে। তিনটি ভাগে সার্ভে ও সম্ভাব্যতা যাচাই করা হবে। প্রথম অংশে, পরামর্শদাতা চারটি প্রস্তাবিত ইন্টারসেকশন এবং তাদের সংলগ্ন অঞ্চলগুলির একটি সার্ভে পরিচালনা করবেন,এরপর টপোগ্রাফি এবং ভূগর্ভস্থ ইউটিলিটিগুলি বিবেচনা করবেন। চারটি ইন্টারসেকশনে টানা সাত দিন ২৪ ঘণ্টা ট্রাফিক সার্ভে করা হবে। পরামর্শদাতা আন্ডারপাসগুলি নির্মাণের সময় এবং পরে একটি যথাযথ নিকাশী ব্যবস্থারও প্রস্তাব দেবেন।

WhatsApp Community Join Now

চলবে সমীক্ষা

সম্ভাব্যতা সমীক্ষা জমা দেওয়ার পরে, পরামর্শককে মাটি পরীক্ষা পরিচালনা করতে হবে এবং কাঠামোগত নকশা প্রস্তুত করতে হবে, নামী ইনস্টিটিউট দ্বারা যাচাই করা হবে এবং একটি বিস্তারিত প্রকল্প রিপোর্ট জমা দিতে হবে। তারপরে, নির্মাণের সময়কালে পর্যায়ক্রমিক সাইট পরিদর্শন করা হবে। কয়েক বছর আগে হিডকোর এক গবেষণায় দেখা গেছে, চার পয়েন্টের মধ্যে নারকেলবাগান ও চিনার পার্ক ক্রসিং দিয়ে প্রতিদিন এক লক্ষেরও বেশি যানবাহন চলাচল করে। তবে এই চারটি আন্ডারপাস যদি তৈরি হয়ে যায় তাহলে উপকৃত হবেন আরও লক্ষ লক্ষ মানুষ।

সঙ্গে থাকুন ➥
X