শৌচালয়ে যেতে আর লাগবে না নগদ টাকা! শিয়ালদা স্টেশনে অভিনব উদ্যোগ রেলের

Published on:

sealdah-station

কখনো কি ভেবে দেখেছেন যে যদি রেল স্টেশনগুলির বাথরুমে QR Code ব্যবহার করে আপনি পেমেন্ট করতে পারবেন? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এমনই এক নজিরবিহীন কাজ করে শিরোনামে উঠে এল ভারতীয় রেল। এমনিতে সাধারণ রেলযাত্রীদের যাতে ট্রেনে ভ্রমণ করতে অসুবিধা না হয় তার জন্য একের পর এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েই চলেছে ভারতীয় রেল। তবে এবার যে কাজটা রেল করল তার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিলেন না।

শিয়ালদহ স্টেশনে বড় উদ্যোগ রেলের

অনেক সময়েই দেখা যায় ট্রেনে ভ্রমণ করার জন্য অনেকেই আগে থেকে স্টেশনে চলে আসেন। আবার অনেকেরই আছে যারা ঘনঘন বাথরুমে যান। তবে অনেক সময়েই আবার এমনও দেখা গেছে খুচরো সমস্যা করছে। কিন্তু এবার সেসব ঝঞ্ঝাট থেকে মুক্তি পেতে চলেছেন রেলযাত্রীরা। কারণ এবার ভারতের অন্যতম ব্যস্ত শিয়ালদহ রেল স্টেশনের শৌচালয়ে বসল QR Code। এবার সকলেই এই QR Code ব্যবহার করে শৌচালয়ে যেতে পারবেন।

মূলত এখন আর খুচরো পয়সা লাগবে না। এদিকে পূর্ব রেলের এই উদ্যোগটি যাত্রী পরিষেবাগুলিতে বিপ্লব ঘটাবে, সময় সাশ্রয় করবে এবং শৌচালয়গুলির দায়িত্বে থাকা কর্মীদের ‘দাদাগিরি’ রোখা সম্ভব হবে তা বলাই বাহুল্য। এই প্রসঙ্গে রেল জানাচ্ছে, “যাত্রীদের সুবিধার্থে এবং ডিজিটালাইজড পেমেন্টের সূচনা করার জন্য, আমরা স্টেশনগুলিতে পে-অ্যান্ড-ইউজ টয়লেটের জন্য একটি কিউআর-কোডেড পেমেন্ট সিস্টেম চালু করেছি।”

আরও পড়ুনঃ T20 বিশ্বকাপে বাড়বে রোহিতদের চিন্তা! টিম ইন্ডিয়ার চাপ বাড়াতে বড় চাল পাকিস্তানের

আর এই গোটা বিষয়টি শিয়ালদহের ডিআরএম দীপক নিগমের তত্ত্বাবধানে হয়েছে বলে জানালেন শিয়ালদহের সিনিয়র ডিসিএম শান্তনু চক্রবর্তী। পূর্ব রেলের আরও বক্তব্য, ‘পেমেন্ট ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ। যাত্রী নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রেখেই এই ব্যবস্থা চলবে। শুধু তা-ই নয়, যাত্রীদের থেকে অতিরিক্ত টাকা নেওয়ার যে অভিযোগ ওঠে, তা এই ব্যবস্থা চালু হলে মোকাবিলা করা সম্ভব হবে বলে মনে করছে রেল।’

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X