উচ্চ মাধ্যমিক সেমিস্টার শুরুর আগেই প্রশ্নপত্র নিয়ে বড় নির্দেশ! চরম সিদ্ধান্ত WBCHSE-র

Published on:

higher secondary

ইন্ডিয়া হুড ডেস্কঃ যত সময় এগোচ্ছে ততই শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন ঘটছে। সে প্রাথমিক হোক বা উচ্চ শিক্ষা, দিনে দিনে নতুন নিয়ম লাগু হচ্ছে। চলতি বছর থেকে যেমন সেমিস্টার পদ্ধতি শুরু হচ্ছে। উচ্চ মাধ্যমিক স্তরে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে এই সেমিস্টার পদ্ধতি চালু হচ্ছে। অর্থাৎ এই বছর যেসব পড়ুয়া একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে তাঁরা সেপ্টেম্বর মাসে নতুন পদ্ধতিতে পরীক্ষায় বসবে। তবে এই পরীক্ষার আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে কড়া নির্দেশিকা জারি করা হল। আপনার সন্তানও কি চলতি বছর একাদশ শ্রেণির পরীক্ষায় বসবে? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বড় বদল

সংসদ সূত্রে জানা গিয়েছে, সেমিস্টার পদ্ধতি চালু করা হবে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে একাদশ শ্রেণির জন্য এবং ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে দ্বাদশ শ্রেণি, উচ্চ মাধ্যমিকের জন্য। আগে যেমন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগে টেস্ট পরীক্ষা দিতে হত, এখন আর সেটার দরকার পড়বে না বলে সাফ সাফ জানিয়ে দিয়েছে সংসদ। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুটি করে সেমিস্টারের পারফরম্যান্সের ভিত্তিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হবে। এই ব্যবস্থার সুবিধা হল, কোনও শিক্ষার্থী যদি এক সেমিস্টারে আন্ডার পারফর্ম করে, তাহলে পরবর্তী সেমিস্টারে সে তা পুষিয়ে নিতে পারবে। তবে এবারে এই পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করার ব্যাপারে যথেষ্ট কড়াকড়ি করতে চলেছে ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন বা WBCHSE।

প্রশ্নপত্র নিয়ে কড়াকড়ি

সংসদের তরফে আগেই জানানো হয়েছিল যে একাদশ শ্রেণির দুটি প্রশ্ন বিদ্যালয় এবং দ্বাদশ শ্রেণির দুটি সেমিস্টারের প্রশ্ন সংসদ করবে। তারপরেও নাকি অভিযোগ উঠে আসছে যে অনেক বিদ্যালয় বিভিন্ন প্রতিষ্ঠান প্রশ্নপত্র কিনছে। এমনকি কিছু সংস্থা পরীক্ষার বিভিন্ন প্রশ্নপত্র স্কুল, কলেজে বিক্রি করারও চেষ্টা চলছে। আর এই ইস্যুতেই এবার কড়া সিদ্ধান্তের পথে হাঁটল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নির্দেশিকা জারি করে সাফ সাফ জানিয়ে দেওয়া হল। একাদশ ও দ্বাদশ শ্রেণির সেমিস্টার পরীক্ষার প্রশ্নপত্র স্কুল, কলেজগুলিকে তৈরি করতে হবে। অন্য কোথাও থেকে প্রশ্নপত্র কেনা যাবে না।

সঙ্গে থাকুন ➥
X