এবার প্রশ্নের মুখে বিচারপতি অমৃতা সিনহার নিরপেক্ষতা, মামলা দায়ের আদালতে

Published on:

amrita sinha

ফের একবার সংবাদ শিরোনামে উঠে এলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। বর্তমানে কলকাতা হাইকোর্টে গরমের ছুটি চলছে। যদিও আগামী ১০ জুন সোমবার থেকে হাইকোর্টের ফটক ফের একবার খুলে যাবে। কিন্তু এরই মাঝে বিপাকে পরলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় একের পর এক যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে সকলকে অবাক করে দিয়েছিলেন তিনি। কিন্তু এবার তাঁরই কাজের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠল।

মামলা দায়ের

বিচারপতির নিরপেক্ষতা নিয়ে উঠেছে প্রশ্ন। শুধু তাই নয়, বিচারপতি অমৃতা সিনহার বিরুদ্ধে জনস্বার্থ মামলা অবধি দায়ের হয়ে গেল শেষমেষ। আর এই ঘটনা স্বাভাবিকভাবেই বাংলায় শোরগোল ফেলে দিয়েছে। সম্প্রতি হাইকোর্টে কাজের রোস্টার বদল হয়েছে। আর রোস্টার অনুযায়ী, শিক্ষা নিয়োগ দুর্নীতি নয়, পুলিশ সংক্রান্ত মামলার বিচার করার দায়িত্ব অমৃতা সিনহার কাঁধে এসেছে। যদিও এই পুলিশ সংক্রান্ত বিচার তিনি নিরপেক্ষ ভাবে করতে পারবেন কি না সেই নিয়ে জোরালো প্রশ্ন তুলেছেন মামলাকারী। মামলা অবধি দায়ের হয়েছে। এবার আজ বৃহস্পতিবার উচ্চ আদালতের অবকাশকালীন বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের রোস্টার বা রুটিন যাই বলুন, ব্যাপক বদল এসেছে। আর এই রোস্টার দেখে সকলের চোখ রীতিমতো কপালে উঠেছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলার ক্ষেত্রে বিচারপতিদের বদলে দেওয়া হয়েছে। হাইকোর্টের রুটিন অনুযায়ী বছরে বেশ কয়েকবার এই ধরনের রস্টার পরিবর্তন হয় বিচারপতিদের। এবারেও তার ব্যতিক্রম ঘটেনি না। জানা যাচ্ছে, বিচারপতি অমৃতা সিনহা নয়, এবার এবার থেকে এসএসসি সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি সৌগত ভট্টাচার্য।

মামলার হাত বদল

রোস্টার অনুসারে বিচারপতি অমৃতা সিনহা পুলিশের অতি সক্রিয়তা ও নিষ্ক্রিয়তা সংক্রান্ত মামলাগুলি শুনবেন। কয়েকদিন আগে অবধি একটি পারিবারিক মামলায় জিজ্ঞাসাবাদের জন্য বিচারপতি অমৃতা সিংহের স্বামী তথা আইনজীবী প্রতাপচন্দ্র দে-কে বার দুয়েক তলব করেছিল রাজ্য পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি। সেইসময়ে প্রতাপের অভিযোগ ছিল, জিজ্ঞাসাবাদের নামে পুলিশ তাঁকে হেনস্থা করেছে। এহেন অবস্থায় এখন যিনি অমৃতা সিনহার বিরুদ্ধে মামলা করেছেন তাঁর বক্তব্য, বিচারপতির স্বামী পুলিশের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ এনেছিলেন, তাঁকে পুলিশের মামলার বিচার করতে দেওয়া হলে তিনি কতটা নিরপেক্ষতা বজায় রাখতে পারবেন সেটাই বড় প্রশ্ন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X