পোল্ট্রির পর আলু ব্যবসায়ীদের আন্দোলন! বাংলায় হু হু করে বাড়তে পারে দাম

Published on:

কলকাতাঃ আলু…যে কোনও খাবারের জন্য একটা গুরুত্বপূর্ণ জিনিস। বাঙালির হেঁশেল আলু ছাড়া এক কথায় অসম্পূর্ণ। আলু মাখা, আলুর তরকারি, আলুর ছেঁচকি ও আরও কত কী। কিন্তু বাঙালির এই সাধের আলুতে এবার ছেদ পড়তে চলেছে। এক কথায় আলু কিনতে গিয়ে সকলের মাথায় হাত পড়তে চলেছে। কেন জানেন? বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

দাম বাড়বে আলুর?

আশঙ্কা করা হচ্ছে, আগামী কয়েকদিনের মধ্যে আলুর দাম আকাশছোঁয়া হতে পারে। হ্যাঁ ঠিকই শুনেছেন। রাজ্যজুড়ে কর্মবিরতির ডাক দিয়েছেন আলু ব্যবসায়ীরা। আগামীকাল সোমবার থেকে রাজ্যজুড়ে কর্মবিরতির ডাক দিয়েছেন আলু ব্যবসায়ী সংগঠন। হিমঘর মালিকদের সঙ্গে বৈঠক শেষে কার্যত এমনই ঘোষণা করেছে আলু ব্যবসায়ী সংগঠন। মূলত দীর্ঘদিন ধরে ব্যবসায়ীদের ওপর ক্রমাগত চাল ও আলুর রফতানিতে বাধা দেওয়ার প্রতিবাদে এই ধর্মঘট বলে সূত্রের খবর।

এদিকে আশঙ্কা করা হচ্ছে, আগামীকাল থেকে রাজ্যের বাজারে কমএ যেতে পেরে আলুর জোগান। যে কারণে চড়া দামে মিলতে পারে এই জিনিস।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও কমেনি দাম

সম্প্রতি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাম কমানোর নির্দেশ দিয়েছিলেন। কিন্তু সেই নির্দেশে কর্ণপাত করেননি আলু ব্যবসায়ীরা। এরপরেই এই কর্মবিরতির ডাক। তবে এখানে বলে রাখা জরুরি, সরকারের সঙ্গে আলোচনার রাস্তা খোলা রেখেই কর্মবিরতির ঘোষণা করেছে আলু ব্যবসায়ী সংগঠন।

WhatsApp Community Join Now

কী বলছেন ব্যবসায়ীরা

আলু ব্যবসায়ীদের অভিযোগ, রাজ্য থেকে আলুবোঝাই গাড়ি অন্য রাজ্য যেতে দেওয়া হচ্ছে না, রাজ্যের বিভিন্ন সীমানায় আটকে রয়েছে বহু আলু বোঝাই গাড়ি। ফলে আলু নষ্ট হওয়ার আশঙ্কা করা হচ্ছে। অথচ প্রশাসন এ ব্যাপারে কোনও দায় নিচ্ছে না। শনিবার রাতে এক বিবৃতিতে সংগঠনের সভাপতি বিদ্যুৎ প্রতিহার ও সম্পাদক অরবিন্দ ঘোষ জানিয়েছেন, ‘সোমবার থেকে হিমঘরের কোনও আলু বাইরে বেরবে না। প্রশাসনের তরফে আগে থেকে কিছু জানানো হয়নি। ফলে সীমান্তে গাড়ির পর গাড়ির আলু নষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।’

সঙ্গে থাকুন ➥
X